‘ভিরাটের উচিত ৬ মাসের জন্য ক্রিকেটকে বিদায় জানানো’

|

আউট হওয়ার ধরন যেন নিজেরই বিশ্বাস হচ্ছে না ভিরাট কোহলির। ছবি: সংগৃহীত

জাতীয় দলের পর এবার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলেও ফর্মহীনতায় ভুগছেন ভিরাট কোহলি। সবশেষ ম্যাচে আউট হয়েছেন শূন্য রানে। স্বাভাবিক ছন্দে ফিরতে কোহলিকে সব ধরণের ক্রিকেট থেকে বিরতি নেয়ার পরামর্শ দিয়েছেন সাবেকরা। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রীর মতে, অন্তত দুই মাসের জন্য ক্রিকেটকে ছুটি জানানো দরকার কোহলির। আর সাবেক ইংলিশ গ্রেট কেভিন পিটারসেনের মতে, ভিরাটের বিরতিটা হওয়া উচিত ৬ মাসের জন্য।

বর্তমান দশক ও সময়কে পেরিয়ে ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটার হিসেবে ধরা হয় ভারতের তারকা ক্রিকেটার ভিরাট কোহলিকে। কিন্তু গত আড়াই বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের কোনো ফরম্যাটেই নেই ভিরাটের সেঞ্চুরি। এবার সেঞ্চুরি খরার আলোচনা বদলে গেছে ফর্মহীনতার স্রোতে। তার প্রমাণই মিলেছে আইপিএলের এবারের আসরে। সম্প্রতি ভিরাটের অফফর্ম নিয়ে মুখ খুলেছেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী। তার মতে, জৈব সুরক্ষা বলয়ের জীবন, সেঞ্চুরি খরা আর টানা খেলায় হাঁপিয়ে উঠেছেন ভিরাট। রবি শাস্ত্রী বলেন, ভিরাট কোহলি শ্রান্ত, অবসন্ন। সেটির প্রভাব পড়ছে মাঠের ক্রিকেটে। কারও যদি বিরতির প্রয়োজন হয় অবশ্যই নেয়া উচিত। আরও ৬-৭ বছর তাকে খেলতে হবে। মানসিক ক্লান্তির কারণে তা হারাতে দেয়া যাবে না।

আইপিএলের এবারের আসরে ধারাভাষ্যকার হিসেবে থাকা কেভিন পিটারসেন মনে করেন, স্বাভাবিক ছন্দে ফিরতে শুধু ক্রিকেট নয়, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকেও দূরে থাকা উচিত কোহলির। পিটারসেন বলেন, বিয়ে থেকে শুরু করে সন্তান ও মিডিয়া এতকিছু তাকে সামলাতে হয়। ভিরাটের উচিত ৬ মাসের জন্য ক্রিকেটকে বিদায় জানানো। সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রেখে তাকে প্রাণশক্তি ফিরে পেতে হবে। আগামী কয়েক বছরের জন্য তৈরি হতে হবে তাকে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে আইপিএলের চল্মান আসরে এখন পর্যন্ত ভিরাট কোহলি খেলেছেন মোট ৭টি ম্যাচ। এই সাত ম্যাচে অর্ধশতকের দেখাও পাননি কোহলি। যদিও দুটি ম্যাচে ছুঁয়েছেন ৪০ এর ঘর, আর অন্য ৫ ম্যাচে তার মোট রান ৩০। লাখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে আউট হয়েছেন শূন্য রানে। দুষ্মন্ত চামিরার আপাত নিরীহ অফস্ট্যাম্পের বাইরের বলটিকে পয়েন্টে ঠেলে ফিল্ডারের তালুবন্দী হন কোহলি। মুখোমুখি হওয়া প্রথম বলে এভাবে উইকেট ছুঁড়ে দিয়ে আসার ঘটনা যেন নিজেরই বিশ্বাস হচ্ছিল ব্যাটিংকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়া ভিরাট কোহলি। তার দৃষ্টিতেই যেন ছিল ইঙ্গিত, কিছুই হচ্ছে না কোহলিসুলভ।

আরও পড়ুন: নিজেকে পুরোদস্তুর অলরাউন্ডার ভাবেন রশিদ খান

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply