মোশতাককে ‘শ্রদ্ধা’ জানানো ঢাবি অধ্যাপক রহমত উল্লাহকে দায়িত্ব থেকে অব্যাহতি

|

অধ্যাপক মো. রহমত উল্লাহ।

খন্দকার মোশতাক আহমদের প্রতি ‘শ্রদ্ধা’ জানিয়ে সমালোচনার শিকার ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও আইন অনুষদের ডিন অধ্যাপক মো. রহমত উল্লাহকে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ঘটনায় এ এস এম মাকসুদ কামালকে প্রধান করে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয়।

সিন্ডিকেটের এই সিদ্ধান্তের ফলে রহমত উল্লাহ আর আইন অনুষদের ডিন থাকতে পারবেন না। একইসঙ্গে একাডেমিক অন্যান্য কার্যক্রমেও অংশ নিতে পারবেন না তিনি।

প্রসঙ্গত, গত ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক আলোচনা সভার আয়োজন করে। আলোচনার এক পর্যায়ে শিক্ষক সভাপতি ড. রহমত উল্লাহ মুজিবনগর সরকারের মন্ত্রণালয়ে যেসব মন্ত্রী ছিলেন তাদের নাম উল্লেখ করে তাদের শ্রদ্ধা জানান। যেখানে তিনি তৎকালীন মুজিবনগর সরকারের পররাষ্ট্র, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় মন্ত্রী খন্দকার মোশতাক আহমদের নামও উল্লেখ করেন। পরে অবশ্য তিনি বক্তব্যের শেষে খন্দকার মোশতাকের প্রতি ঘৃণা প্রকাশ করেন।

অনুষ্ঠানে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ তাৎক্ষণিক রহমত উল্লাহর বক্তব্যের নিন্দা জানান ও তার বক্তব্য এক্সপাঞ্জ করার দাবি জানান। পরে তার অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বক্তব্যের ওই অংশটি এক্সপাঞ্জ করেন।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply