আফগানিস্তানে দুই দফা বোমা হামলায় নিহত অন্তত ১৬

|

আফগানিস্তানের দুটি শিয়া মসজিদে দু'দফা বোমা হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন।

উত্তর আফগানিস্তানের দুই গুরুত্বপূর্ণ শহর মাজার-ই-শরীফ ও কুন্দুজে পৃথক দুটি বোমা হামলায় অন্তত ১৬ জন নিহত ও অসংখ্য মানুষ আহত হবার খবর পাওয়া গেছে। আহতদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ। খবর আলজাজিরার।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে জোহরের নামাজ চলাকালীন মাজার-ই-শরীফের শিয়া সম্প্রদায়ের সেহদুকান মসজিদে বোমা হামলা হয়। এ হামলায় ঘটনাস্থলেই নিহত হন ১২ জন। সেখানে আহত ৫৮ জনকে প্রাথমিক চিকিৎসার জন্য স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতাল সূত্রে জানা গেছে, আহতদের মধ্যে ৩২ জনের অবস্থা আশঙ্কাজনক, তবে চিকিৎসকরা তাদের শুশ্রুষার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ইতোমধ্যে, মাজার-ই-শরীফে হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের আফগানিস্তান শাখা ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে)। এক বিবৃতিতে আইএস-কে জানিয়েছে, রিমোট কন্ট্রোলচালিত বোমার দিয়ে এ বিস্ফোরণ ঘটানো হয়েছে।

আফগানিস্তানের বালখ প্রদেশের জনস্বাস্থ্য বিভাগের মুখপাত্র আহমাদ জিয়া জিনদানি জানান, আহতদের যে হাসপাতালে নেয়া হয়েছে, তার পরিস্থিতি খুবই শোচনীয়। চারদিকে আহতদের আর্তনাদ, রক্ত আর স্বজনদের হাহাকার। পুরো শহরেই ছড়িয়েছে আতঙ্ক।


মাজার-ই-শরীফে হামলার একটু পরেই বিস্ফোরণ ঘটে দেশটির উত্তরাঞ্চলীয় অপর প্রদেশ কুন্দুজের রাজধানী কুন্দুজে। এ হামলায় প্রাণ হারান ১১ জন।

কুন্দুজের আইনশৃঙ্খলা বাহিনীর মুখপাত্র ওবায়দুল্লাহ আবেদি জানান, বৃহস্পতিবার দুপুরে তালেবান সরকারের অধীনে চাকরিরত মেকানিকদের একটি বাসকে লক্ষ্য করে বাইসাইকেল বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে বাসে থাকা মেকানিকদের মধ্যে ৪ জন ঘটনাস্থলেই নিহত হন, আহত হন আরও ১৮ জন। আহতদের হাসপাতলে নেয়ার পর মারা যান আরও ৭ জন।

অবশ্য, এ হামলার দায় এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী স্বীকার না করলেও আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, এ হামলার জন্যও আইএস-কে দায়ী।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply