ফরিদপুরের ‘কাইজ্যা’ থামছেই না

|

ফরিদপুরের সালথা ও নগরকান্দায় থামছেই না গ্রামীণ সংঘাত। স্থানীয় ভাষায় এ ধরনের সংঘাত-সংঘর্ষকে বলা হয় ‘কাইজ্যা’। এখন কাইজ্যাই যেন ঐতিহ্যে পরিণত হয়েছে উপজেলা দুটিতে। গত ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর থেকে আধিপত্য বিস্তারসহ নানা ইস্যুতে কেবল বেড়েই চলেছে সংঘর্ষ। ক্রমাগত হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা নিয়ে আতঙ্কে সাধারণ মানুষ; সহিংসতাই যেন নিয়মে পরিণত হয়েছে এখানে। সংঘাত বন্ধে পুলিশ সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছে, তবে তাতেও পরিস্থিতির উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

আধিপত্য বিস্তার বা এ জাতীয় নানা কারণে ঘটছে এসব রক্তক্ষয়ী সংঘাত। দেশীয় অস্ত্র নিয়ে মারামারিতে জড়াচ্ছে স্কুল-কলেজের শিক্ষার্থী, এমনকি নারীরাও। হানাহানি থামেনি রমজান মাসেও। সালথা উপজেলার গট্টি, আটঘর, যদুনন্দি, মাজারদিয়া, নগরকান্দার কাইচাইল, কালমা, শহীদনগর, ডাঙ্গীসহ বেশিরভাগ ইউনিয়নে একই চিত্র। গেল ইউপি নির্বাচনের পর থেকে তা বেড়েছে। চলছে বাড়িঘরে পাল্টাপাল্টি হামলা-ভাঙচুর-লুটপাট।

ফরিদপুর জেলা পুলিশ সুপার মো. আলীমুজ্জামান জানালেন, প্রতিটি ঘটনায় মামলার পর গ্রেফতার ও অস্ত্র জব্দ করা হচ্ছে। জনসচেতনতার জন্য বাড়ানো হয়েছে উঠান বৈঠকসহ সচেতনতামূলক নানা কার্যক্রমও। এসবের পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা জোরদারের কথাও জানান এই পুলিশ কর্মকর্তা। তবে তাতেও দৃশ্যপটে বলার মতো কোনো পরিবর্তন নেই।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply