ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ, কারিনা কাপুরকে বয়কটের আহ্বান

|

ছবি: সংগৃহীত।

হঠাৎ বলিউড অভিনেত্রী কারিনা কাপুরের ওপর ক্ষীপ্ত ভক্তরা। এরই মধ্যে তাকে বয়কাটের ডাক পড়েছে সোশ্যাল মিডিয়ায়। আর এ সবের নেপথ্যে রয়েছে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ। তবে পুরো বিষয়টি নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জনাননি অভিনেত্রী। খবর বলিউড লাইয়ের।

সম্প্রতি একটি জুয়েলারি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন করেছেন কারিনা। তিনি ওই প্রতিষ্ঠানেরই মুখপাত্র। আসন্ন হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব ‘অক্ষয় তৃতীয়া’ উপলক্ষে করা ওই বিজ্ঞাপনের একটি প্রমোশন ছবি প্রকাশ করেছেন ‘বেবো’। এরপরই শুরু বিতর্ক।

ছবিটিতে কারিনা কাপুরকে শাড়ি ও গহনার সাথে দেখা গেলেও এই উৎসবের ঐতিহ্য ‘টিপ’ পরতে দেখা যায়নি তাকে। যেহেতু সাইফ আলী খানের সাথে বিয়ের পর কারিনার পরিচয়ের পাশে ‘মুসলিম’ যুক্ত হয়েছে, তাই মুসলিম হয়েও কেনো হিন্দু উৎসবের বিজ্ঞাপনে কারিনাকে নেয়া হলো সেই প্রশ্ন তুলছেন ইন্টারনেট ব্যবহারকারীরা। সেই সাথে মাথায় টিপ না পরা নিয়েও ঘোর আপত্তি জানানো হয়েছে। এরই জেরে কারিনাকে বয়কটের ডাক দেয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই সাথে কেনো তাকে দিয়ে এই উৎসবের বিজ্ঞাপন করা হলো, সেই অভিযোগে ওই জুয়েলারি প্রতিষ্ঠানের বিরুদ্ধেও হ্যাশট্যাগ ‘বয়কট’ শব্দ জুড়ে রীতিমতো আন্দোলন চলছে সোশ্যাল মিডিয়ায়।

কারিনার সেই ছবির নিচে একজন ব্যবহারকারী কমেন্ট করেছেন, মালাবারগোল্ডের সর্বশেষ বিজ্ঞাপনটি হিন্দু উৎসবকে অবজ্ঞা করার আরেকটি উদাহরণ হয়ে দাঁড়িয়েছে। বিন্দি (টিপ) পরা ভারতীয় নারীদের ঐতিহ্যবাহী পোশাকের একটি অংশ। হিন্দু ঐতিহ্যকে উপহাস করে, এই প্রতিষ্ঠান কি মনে করছে হিন্দুরা তাদের পণ্য ক্রয়েরে জন্য অর্থ ব্যয় করবে? কখনোই না।

আরেকজন ব্যবহারকারী লিখেছেন, তথাকথিত দায়িত্ববান জুয়েলারি প্রতিষ্ঠান অক্ষয় তৃতীয়ায় কারিনা কাপুর খানের সঙ্গে বিন্দি ছাড়াই বিজ্ঞাপন প্রকাশ করছে! তারা কি হিন্দু সংস্কৃতির কথা চিন্তা করে?

তবে বিজ্ঞাপন নিয়ে সাম্প্রতিক সময়ে কারিনাই একা বিপাকে পড়েননি। কিছুদিন আগে একটি তামাক পণ্যের প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য ট্রোলের শিকার হতে হয়েছে অক্ষয় কুমারকেও। পরিস্থিতি সামাল দিতে ক্ষমাও চেয়েছেন তিনি, সেই সাথে সরে এসেছেন ওই প্রতিষ্ঠানের সাথে করা চুক্তি থেকেও।

সোশ্যাল মিডিয়ায় একটি লম্বা স্ট্যাটাস দিয়ে অক্ষয় জানান, ‘আমি মাদক বা তামাককে কখনওই সমর্থন করি না। আমি মূলত ওই প্রতিষ্ঠানের এলাচের বিজ্ঞাপন করেছিলাম’। তবে ভক্তদের সমালোচনা মাথায় নিয়ে এরই মধ্যে চুক্তি থেকে সরে দাঁড়িয়েছেন অক্ষয়। জানিয়েছেন, এই বিজ্ঞাপন থেকে যা অর্থ নিয়েছেন, তা সমাজকল্যাণমূলক কাজে দান করে দেবেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply