‘খালি হাতে ইউক্রেন সফরে আসা উচিত নয় রাষ্ট্রনেতাদের’

|

ছবি: সংগৃহীত

যে রাষ্ট্রনেতারা ইউক্রেন সফরের পরিকল্পনা করছেন, তাদের এখানে খালি হাতে আসা উচিত হবে না। এমন মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের কিয়েভ সফরের প্রাক্কালে তাদের কাছ থেকে কী আশা করছেন, এমন প্রশ্নের জবাবে শনিবার (২৩ এপ্রিল) এ কথা বলেন জেলেনস্কি।

রোববার (২৪ এপ্রিল) কিয়েভ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। তাদের এই সফরকে ঘিরে কোনো প্রত্যাশা রয়েছে কিনা যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেনের প্রেসিডেন্টের, সিএনএনের এই প্রশ্নের জবাবে জেলেনস্কি বলেন, ইউক্রেন সফর কেন নেতাদের জন্য জরুরি? আমি এর একটি বাস্তবসম্মত চিত্র দেখাচ্ছি। কারণ, খালি হাতে এখানে আসা উচিত নয় তাদের। আমরা এখানে কেবল উপহার ও কেকের অপেক্ষায় বসে নেই। আমরা সুনির্দিষ্ট কিছু জিনিস এবং অস্ত্রের অপেক্ষায় আছি।

কিয়েভে গণমাধ্যমের সাথে আলাপকালে ভোলদিমের জেলেনস্কি আরও বলেন, এর আগের চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র থেকে আরও কিছু অস্ত্র পাওয়ার ব্যাপারে আশাবাদী আমি। এই সফরকে তারই একটি সবুজ সংকেত হিসেবে নিচ্ছি। আর এই মনোভাব অন্যান্য দেশগুলোর রাষ্ট্রনেতাদের জন্যও প্রযোজ্য। আমাদের কূটনীতিকরা এ নিয়ে কথা বলেছে। এই আলাপচারিতা সাধারণত চুপিসারেই হয়ে থাকে। যদিও লুকোছাপার বিষয়টা আমি খুব একটা পছন্দ করি না, তবে কূটনৈতিক আলোচনা এমনই।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি আরও বলেন, আপনাদের দেখতে পেলে আমি খুবই খুশি হবো। কিন্তু যা আপনারা দিতে পারেন বা দেয়ার সুযোগ রয়েছে, দয়া করে আমাদের জন্য সেসব সহায়তা নিয়ে আসুন; যেমনটা আলোচনা হয়েছিল। আর এ কারণেই কিয়েভে যুক্তরাষ্ট্রের সফর অনেক জরুরি।

আরও পড়ুন: ইউক্রেন সীমান্তে মিসাইল লঞ্চার মোতায়েন করেছে রাশিয়া!

এম ই/

  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply