যেকোনো ভবনে আগুন নেভানোর ব্যবস্থা ও পর্যাপ্ত পানির উৎস থাকতেই হবে: প্রধানমন্ত্রী

|

দেশের ৪০টি নতুন ফায়ার স্টেশনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।

ভবন নির্মাণের ক্ষেত্রে আগুন নেভানোর ব্যবস্থা রাখতেই হবে। সংরক্ষণ করতে হবে জলাধার। আর এ বিষয়ে সংশ্লিষ্ট উন্নয়ন কর্তৃপক্ষ ও স্থপতিদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার (২৪ এপ্রিল) দুপুরে ৪০টি নতুন ফায়ার স্টেশনের উদ্বোধনকালে এ সব কথা বলেন প্রধানমন্ত্রী। জানান, ফায়ার ফাইটারদের প্রশিক্ষণে জোর দিচ্ছে সরকার।

অগ্নিকাণ্ডসহ দুর্যোগ-দুর্ঘটনায় প্রথম সাড়া দেয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। নিজেদের জীবন বাজি রেখে মানুষের প্রাণ বাঁচাতে প্রস্তুত অগ্নিসেনারা। মানুষের জীবন ও সম্পদ বাঁচাতে দেশজুড়ে ফায়ার স্টেশন নির্মাণ করছে সরকার। তারই ধারাবাহিকতায় বিভিন্ন জায়গায় ৪০টি ফায়ার স্টেশনের নির্মাণ কাজ শেষ হয়েছে। রোববার দুপুরে এরই উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ করা হবে। শিল্পঘন এলাকায় তৈরি করা হচ্ছে বিশেষায়িত অগ্নি নির্বাপন কেন্দ্র। এ সময় ভবন নির্মাণের ক্ষেত্রে আগুন নেভানোর ব্যবস্থা রাখার কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, একটা কথা মনে রাখতে হবে, যেকোনো স্থাপনা যখন আপনারা নির্মাণ করছেন তখন সেখানে অগ্নি নির্বাপণের যথেষ্ট ব্যবস্থা আছে কিনা সেটি নিশ্চিত করতে হবে। পাশাপাশি যদি আগুন লাগে, তাহলে তা নেভানোর জন্য পর্যাপ্ত পানি পাওয়া যাচ্ছে কিনা সেটিও নিশ্চিত করতে হবে। তবে নির্দেশ দেয়ার পরও বড় বড় স্থাপনাতে আগুন নিভানোর পর্যাপ্ত ব্যবস্থা থাকছে না বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এ সময় বিদ্যুৎ ও পানি ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান তিনি। বলেন, বিশ্ব-বাস্তবতা মোকাবেলা করেও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply