উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাতিসংঘে চীন-যুক্তরাষ্ট্রের তর্ক

|

ছবি: সংগৃহীত

ফের স্বল্প-পাল্লার তিনটি ব্যালিস্টিক মিসাইল ছুঁড়েছে উত্তর কোরিয়া। বুধবার (১১ মে) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে জানানো হয়- গেলো পাঁচ মাসে যত ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি, আগের দু’বছরেও তা চালায়নি। বিষয়টি নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছে চীন ও যুক্তরাষ্ট্র।

বৈঠকের কয়েক ঘণ্টার ব্যবধানে নতুনভাবে মিসাইল ছোঁড়ার তথ্য নিশ্চিত করে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া। নিরাপত্তা পরিষদে পিয়ংইয়ংয়ের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্র দেয় খসড়া প্রস্তাব।

জাতিসংঘে মার্কিন প্রতিনিধি লিন্ডা থমাস বলেন, পরমাণু অস্ত্র রোধে সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। জানান, পরিষদের তরফ থেকে কোনো ব্যবস্থা না নেয়া হলে উত্তর কোরিয়া আরও উৎসাহিত হবে। এ বিষয়ে আর চুপ থাকার সুযোগ নেই। উত্তর কোরিয়া যাতে আর ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যেতে না পারে সে বিষয়ে জোরালো পদক্ষেপ নিতে হবে। আলোচনার টেবিলে আনার চেষ্টা কাজে আসেনি। বরং তারা একের পর এক পরীক্ষা চালিয়ে গেছে। এবার শক্তিশালী নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

অপরদিকে জাতিসংঘে চীনের প্রতিনিধি বলেন, নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব সময়োপযোগী নয়। তারা ভাবছে নিষেধাজ্ঞার কোনো জাদুকরী প্রভাব রয়েছে। অথচ তা নয়। চীন ও অন্য সদস্যদের যৌক্তিক প্রস্তাবের বিষয়ে আবার মার্কিন প্রতিনিধিরা চোখ বন্ধ করে রেখেছেন।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply