চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের আরেক ট্রেন সার্ভিস মিতালি এক্সপ্রেস

|

আগামী ১ জুন থেকে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের আরেক ট্রেন সার্ভিস মিতালি এক্সপ্রেস। পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে যা সরাসরি যোগাযোগ স্থাপন করবে বাংলাদেশে। দক্ষিণবঙ্গের পর ভারত-বাংলাদেশের মধ্যে দ্বিতীয় রেল যোগাযোগ স্থাপন করবে মিতালি এক্সপ্রেস। এর ফলে দুই দেশের যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। কমবে যাতায়াত খরচ ও দুর্ভোগ।

জানা যায়, ভারত থেকে রোববার ও বুধবার এবং ঢাকা থেকে সোমবার ও বৃহস্পতিবার ছাড়বে মিতালি এক্সপ্রেস। ঢাকা থেকে শিলিগুড়ির ৫১৩ কিলোমিটার পথ পাড়ি দিতে লাগবে প্রায় ৯ ঘণ্টা। ২২ থেকে ৪৪ ডলার নির্ধারণ করা হয়েছে রেলের ভাড়া।

ভারতীয় রেলের সিনিয়র সেকশন ম্যানেজার দেবাশীষ ভট্টাচার্য্য বলেন, আপাতত দুটি শ্রেণিতে পরিষেবা দেয়া হবে। সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত ট্রেনটিতে প্রথম শ্রেণির স্লিপার এবং চেয়ার কোচের সুবিধা দেয়া হবে। এছাড়া থাকবে এন্ড টু এন্ড কাস্টমস ইমিগ্রেশন পরিষেবা। ভাড়া থাকবে ২ থেকে ৫ হাজার রুপির মধ্যে।

তিনি আরও বলেন, যেহেতু ভারতীয় রেলের মাধ্যমে পরিষেবা দেয়া হবে এবং রক্ষণাবেক্ষণের সমস্ত ভার ভারতীয় রেলের, তাই বাংলাদেশ রেলওয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে টিকিটের এমন দাম নির্ধারণ করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

করোনা সংক্রমণের জন্য দীর্ঘ আড়াই বছরের বেশি সময় ধরে বন্ধ ছিল দুই দেশের ট্রেন চলাচল। এর আগে ২৭ মে থেকে শুরু হয়েছে কলকাতা ঢাকা মৈত্রী এক্সপ্রেস এবং কলকাতা খুলনা বন্ধন এক্সপ্রেস।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply