মালয়েশিয়ার পাম বাগানে শ্রমিক পাঠানো বাতিল করলো ইন্দোনেশিয়া

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ার পাম বাগানে শ্রমিক পাঠানোর পরিকল্পনা বাতিল করেছে ইন্দোনেশিয়া। মঙ্গলবার (৩১ মে) মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হারমোনো এ তথ্য জানিয়েছেন।

তিনি রয়টার্সকে বলেছেন, ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপ থেকে ১৬৪ জন শ্রমিক একটি চার্টার্ড ফ্লাইটে কুয়ালালামপুরে পৌঁছানোর কথা ছিল। কিন্তু অভিবাসী কর্মীদের সুরক্ষার জন্য দায়ী একটি ইন্দোনেশিয়ান সংস্থা নিয়োগ প্রক্রিয়া বাতিল করেছে এবং কর্মীদের মালয়েশিয়ায় দেয়নি।

রাষ্ট্রদূত আরও বলেন, সম্ভবত ওয়ার্ক পারমিট ইস্যু করার প্রক্রিয়াতে মালয়েশিয়ার নিয়ন্ত্রণের বিষয়ে ভুল বোঝাবুঝি রয়েছে। আমি আমার সুপারিশ এবং আশ্বাস দিয়েছিলাম যে মালয়েশিয়ায় ডাক্তারি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গেলেই সকল কর্মী ওয়ার্ক পারমিট পাবেন।

এদিকে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় মঙ্গলবার সন্ধ্যায় শ্রমিকদের আগমনের জন্য একটি পর্যবেক্ষণ অধিবেশন নির্ধারণ করেছিল। কিন্তু ‘অনিবার্য পরিস্থিতি’ উল্লেখ করে অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং শীর্ষ উৎপাদক ইন্দোনেশিয়ায় রফতানি নিষেধাজ্ঞার কারণে বিশ্ব যখন বৃহত্তর ভোজ্য তেলের ঘাটতির মুখোমুখি হচ্ছে তখন শ্রমিক সংকট মালয়েশিয়ার পাম তেলের উৎপাদন।

দক্ষিণ-পূর্ব এশীয় দেশটি বিদেশি কর্মীদের ওপর নির্ভর করে, যারা প্রধানত ইন্দোনেশিয়া, বাংলাদেশ এবং নেপাল থেকে আসে। দেশটিতে কারখানা এবং বৃক্ষরোপণের কাজগুলি পূরণ করতে হয় বিদেশি কর্মীদের দিয়ে। সাম্প্রতিক বছরগুলিতে অভিবাসী কর্মীদের সাথে আচরণের বিষয়ে উদ্বেগ বাড়ছে, মার্কিন কর্তৃপক্ষ ‘জোর করে শ্রম’ হিসাবে বিবেচনা করার জন্য গত দুই বছরে সাতটি মালয়েশিয়ান কোম্পানিকে মার্কিন যুক্তরাষ্ট্র নিষিদ্ধ করেছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply