অভিবাসী কর্মীদের বেতন কাটলে নিয়োগকর্তাদের কোটা বাতিল: মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী

|

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। ছবি: সংগৃহীত।

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় অভিবাসী কর্মী নিয়োগের পর নিয়োগকর্তারা যদি কর্মীদের বেতন কমানো অথবা বেতন দিতে গড়িমসি করে তাহলে শ্রমিক নিয়োগের কোটা বাতিল করা হবে। শুক্রবার (৩ জুন) দাতুক সেরি এম সারাভানন এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

এ সময় সারাভানান বলেন, যেকোনো নিয়োগকর্তা বিদেশি কর্মী নিয়ে এলে তাকে অবশ্যই বাসস্থান ও বিমান ভাড়াসহ সব খরচ বহন করতে হবে, যাতে শূন্য খরচে বিদেশি কর্মীরা মালয়েশিয়ায় প্রবেশ করতে পারে। এসব কর্মীরা নিজ দেশে এজেন্ট সংক্রান্ত কোনো বিষয়ে মন্ত্রণালয় হস্তক্ষেপ করতে পারে না। কোনো ভুক্তভোগী কর্মী যদি মালয়েশিয়ার শ্রমিকদের কল্যাণে নির্মিত ডিজিটাল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কোনো অভিযোগ দায়ের করে, তাহলে তাদের নিয়োগকর্তাদের কোটা বাতিল করা হবে বলেও জানান মন্ত্রী।

বৃহস্পতিবার (২ জুন) ঢাকায় বাংলাদেশ-মালয়েশিয়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠকে মন্ত্রী পর্যায়ের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়ার সময় সাংবাদিকরা বাংলাদেশে কর্মসংস্থান সংস্থাগুলোর বিক্ষোভের বিষয়ে প্রশ্ন করলে বিক্ষোভের কথা অস্বীকার করে সারাভানান বলেন, প্রকৃতপক্ষে আমাকে একটি ভালো অভ্যর্থনা দেয়া হয়েছিল এবং মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের প্রবেশের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদসহ আটজন বাংলাদেশি মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছি এবং নীতিগতভাবে আমরা বৃক্ষরোপণ, কৃষি, উৎপাদন ও উন্নয়নের মতো বেশ কয়েকটি খাতে বাংলাদেশি শ্রমিক আনতে সম্মত হয়েছি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply