চাঁদপুরে পরিচর্যা ছাড়াই ফলছে দেশি আমের ২০ জাত

|

চাঁদপুরে কোনো প্রকার পরিচর্যা ছাড়াই অন্তত ২০ প্রজাতির আম উৎপাদন হয়। চলতি বছর আমের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭শ ৭৫ টন। যা গত পাঁচ বছরে সর্বোচ্চ। যদিও বর্তমানে বাণিজ্যিকভাবে উন্নত জাতের আম আবাদ শুরু করেছে কেউ কেউ। কৃষি বিভাগ বলছে, চাঁদপুরে আম উৎপাদনের জন্যে আবহাওয়া অনুকূল নয়। তাছাড়া পরিচর্যা না করায় ফলনও কম। তবে আমের উৎপাদন বাড়াতে উন্নত জাতের কলম কৃষকদের মাঝে বিতরণ করা হচ্ছে।

কৃষি বিভাগের তথ্য মতে চাঁদপুরে প্রায় ১ লাখ স্থানীয় প্রজাতির আম গাছ রয়েছে। বিভিন্ন স্বাদের এসব আম জাতের নাম সবার অজানা। স্থানীয়রা বলছে, কোনো প্রকার যত্ম বা পরিচর্যা ছাড়াই প্রতিবছরই ভালো ফলন হয়। আর এসব আমের স্বাদ বিভিন্ন গাছ ও জাতভেদে ভিন্ন।

এদিকে কোথাও কোথাও উন্নত জাতের আম আবাদও শুরু হয়েছে। বিশ্বসেরা আলফানসো, চিয়াংমাই, মিয়াজাকি, অস্টিনসহ অর্গানিক পদ্ধতিতে ১৭ জাতের আম আবাদ করেছেন ফ্রুটস ভ্যালি অ্যাগ্রোর সত্ত্বাধিকারী সৌখিন কৃষক হেলাল উদ্দীন। তার দাবি সম্পূর্ণ পরীক্ষামূলক চাষে ভালো ফলন এসেছে।

চাঁদপুরের প্রাকৃতিগত ভাবে যা আম উৎপাদন হয়, তাতেই খুশি সাধারণ মানুষ। কারণ উৎপাদিত এ আমের পেছনে তাদের কোনো শ্রম নেই। তবে জেলায় কৃষকদের মাঝে বিভিন্ন উন্নত জাতের আমের কলম দেয়া শুরু হয়েছে বলে জানান জেলা কৃষি কর্মকর্তা মো. জালাল উদ্দিন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply