শেষ হতে চলেছে বলিউডের একক রাজত্ব?

|

ছবি: সংগৃহীত

গত ৩ জুন বিশ্বব্যাপী মুক্তি পায় অক্ষয় কুমার অভিনীত বলিউডি সিনেমা ‘সম্রাট পৃথ্বীরাজ’ ও তামিল সিনেমা ‘বিক্রম’। তিনদিনে অক্ষয়ের সিনেমা আয় করেছে মাত্র ৩৯ কোটি রুপি। তবে মাত্র তিনদিনে বক্স অফিস বাজিমাত করেছে বিক্রম।

বলিউড সুপারস্টার অক্ষয় কুমারের মেগা বাজেটের ঐতিহাসিক সিনেমা ‘সম্রাট পৃথ্বীরাজ’ মুক্তি পেয়েছে গত শুক্রবার (৩ জুন)। মুক্তির প্রথম দিনে সিনেমাটি আয় করেছে ১০ কোটি ৭০ লাখ রুপি। দ্বিতীয় দিনের সংগ্রহ ১২ কোটি ৫০ লাখ রুপি। তিনদিনে সিনেমাটি আয় করেছে মাত্র ১৬ কোটি রুপি। ২০০ থেকে ২৫০ কোটি রুপি বাজেটের এই সিনেমা মুক্তির পর এখন পর্যন্ত সর্বমোট আয় করেছে ৩৯ কোটি রুপি।

চলচ্চিত্র সমালোচক ও বাণিজ্য বিশ্লেষকদের মতে, যেহেতু এ সিনেমার বাজেট বেশি, তাই শুরুটা অন্তত ১৬ কোটি রুপির বেশি হওয়া উচিত ছিল। যদি ট্যাক্স-ফ্রি করা না হতো, তবে ব্যবসা আরও খারাপ হতো।

প্রাচীন ভারতের শেষ হিন্দু রাজাদের মধ্যে একজন ছিলেন সম্রাট পৃথ্বীরাজ। আগলে রেখেছিলেন উত্তর-পশ্চিম ভারতের সীমানা। তবে তরাইনের দ্বিতীয় যুদ্ধে হেরে যান পৃথ্বীরাজ চৌহান। সে গল্পই উঠে এসেছে এ সিনেমায়। মূল চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। এ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয় ২০১৭ সালের ‘মিস ওয়ার্ল্ড’ মানসী চিল্লারের। আর সিনেমাটি পরিচালনা করেছেন চন্দ্রপ্রকাশ দ্বিবেদি।

এদিকে, একই দিন মুক্তি পায় তামিল সিনেমা বিক্রম। এ সিনেমার মাধ্যমে একসঙ্গে পর্দায় হাজির হয়েছেন দক্ষিণ ভারতের দুইজন জনপ্রিয় তারকা কমল হাসান, বিজয় সেথুপতি ও মালায়লাম তারকা ফাহাদ ফাসিল। এছাড়া অতিথি চরিত্রে আছেন সুপারস্টার সুরিয়া। এই সিনেমা মুক্তি পেলে বক্স অফিসে ঝড় উঠবে তা আগেই ধারণা করেছিলেন শোবিজ বিশ্লেষকরা। ভুল হয়নি তাদের ধারণা। মুক্তির মাত্র তিন দিনে বিশ্বব্যাপী ১৫০ কোটি রুপি আয় করেছে বিক্রম।

মুক্তির ১ম দিন কেবল ভারতেই ৩৩ কোটি রুপির ব্যবসা করে বিক্রম, ২য় ও ৩য় দিনেও সাফল্যের ধারা অব্যাহত। ফলে তিনদিনে বিশ্বব্যাপী সিনেমাটির আয় ছাড়িয়েছে ১৫০ কোটি রুপি। এর মধ্যে ১০০ কোটির বেশি আয় হয়েছে শুধু ভারতেই।

‘বিক্রম’ পরিচালনা করেছেন লোকেশ কনগরাজ। এটি তার গ্যাংস্টার ইউনিভার্সের দ্বিতীয় ফ্র্যাঞ্চাইজি। এর আগে এই সিরিজের ‘কাইথি’ সিনেমাটি মুক্তি পেয়েছিল। সেটিও দারুণ সাড়া ফেলেছিল বক্স অফিসে।

ভারতের দক্ষিণী সিনেমা বলিউডের ঘাড়ে নিশ্বাস ফেলছে। সাম্প্রতিক ‘আরআরআর’, ‘কেজিএফ : চ্যাপ্টার টু’, ‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমারগুলোর বক্স অফিস রেকর্ড অন্তত সেরকমটাই বলছে।

এদিকে, বক্স অফিসে কঙ্গনা রনৌতের ‘ধাকাড়’ সিনেমা সুপারফ্লপ হলেও আশা জাগিয়েছিল কার্তিক আরিয়ানের ‘ভুল ভুলাইয়া টু’। তবে আশাহত করলো অক্ষয়ের সিনেমা ‘সম্রাট পৃথ্বীরাজ’। তবে কি ভারতের সবচেয়ে বড় সিনেমার বাজার বলিউডের একক রাজত্ব শেষ হতে চলেছে?

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply