কর্ণফুলী নদীর ওপর প্রয়োজন একটি সেতু

|

সাম্পান ও ফেরি দিয়ে কোনোরকমে কর্ণফুলী নদী পার হচ্ছেন রাঙামাটির বাসিন্দারা।

রাঙামাটিতে কর্ণফুলী নদীর ওপর সেতুর অভাবে লাখো মানুষের দুর্ভোগ এখন চরমে। চন্দ্রঘোনা ঘাটে জরাজীর্ণ ফেরি দিয়ে চলছে ঝুঁকিপূর্ণ পারাপার। সেতু নির্মাণে দীর্ঘদিনের দাবি উপেক্ষিত হওয়ায় ক্ষুব্ধ স্থানীয়রা। সম্ভাব্যতা যাচাইয়ের কথা বললেও, কার্যত নির্বিকার সড়ক ও জনপথ বিভাগ।

জরাজীর্ণ ফেরিতে করে প্রতিদিন নদীর এপার থেকে ওপারে আসা যাওয়া করেন রাঙামাটির বাসিন্দারা। এটি চলে ভোর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত। বাকি সময় পারাপারে একমাত্র ভরসা সাম্পান। জোয়ার এবং বর্ষার সময় ঘাট ডুবে গেলে বন্ধ থাকে ফেরি চলাচল।

প্রতিদিন এই সড়ক এবং ফেরিঘাট দিয়ে চলাচল করা শিক্ষার্থী, ব্যবসায়ী এবং কর্মজীবী মানুষের দুর্ভোগের শেষ নেই। ব্যাহত হচ্ছে কৃষিপণ্য, ফলমূল এবং জরুরি রোগী পরিবহনও। কাপ্তাই উপজেলা পরিষদের সাবেক উপজেলা চেয়ারম্যান দিলদার হোসেন জানান, সেতু করার সিদ্ধান্ত হয়েছে শুনেছি। তবে এর অগ্রগতি বা বাস্তবায়ন আমাদের কাছে এখনও দৃশ্যমান না।

কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা-রাইখালী-লিচুবাগানে কর্ণফুলী নদীর উপর ফেরির পরিবর্তে সেতু নির্মাণের দাবি দীর্ঘদিনের। এতে রাঙামাটির সাথে বান্দরবান ও চট্টগ্রামের রাঙ্গুনিয়ার একাংশ যুক্ত হবে বলছেন স্থানীয়রা।

২০১৬ সালে ফেরিঘাট পরিদর্শন শেষে সেতু নির্মাণে মন্ত্রী আশ্বাস দিলেও আলোর মুখ দেখেনি তা। যদিও রাঙামাটির সওজের উপ-বিভাগীয় প্রকৌশলী মোহাম্মদ ফারহান জানালেন, সড়ক ও জনপদ অধিদফতর কর্তৃক বিভিন্ন স্টাডি চলমান আছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply