পূজায় পরম আনছেন ‘বৌদি ক্যান্টিন’; সাথে আসছেন সোহম-শুভশ্রী

|

বৌদি ক্যান্টিনের পোস্টার। (ছবি: সংগৃহীত)

খাবার নিয়ে কলকাতায় হয়েছে একাধিক সিনেমা। আহা রে, রসগোল্লা, মাছের ঝোল- এরপর সে যাত্রায় এবার পরমব্রত চট্টোপাধ্যায় বানিয়েছেন ‘বৌদি ক্যান্টিন’। দৈনন্দিন অভ্যাস যে নারীকে সাফল্যের চূড়ায় পৌঁছে দিতে পারে, সে গল্পই পর্দায় তুলে ধরবেন পরিচালক পরমব্রত।

মেয়েদের জীবন রান্নাঘরে শুরু, রান্নাঘরেই শেষ। পুরুষতান্ত্রিক সমাজে এ কথাটাই প্রচলিত ছিল বরাবর। কালের নিয়মে চিত্রটা পাল্টেছে। মেয়েরাই রান্না করবে তেমনটাও আজকাল অনেকে ভাবছেন না। তবে রান্নাঘরই কিন্তু বদলে দেয় পৌলমীর জীবন। যে পৌলমী কারও স্ত্রী, কারও বৌমা, কারও আবার বৌদি। চারপাশে প্রতিদিনের দেখা এমনই এক নারীর গল্প পর্দায় তুলে আনছেন পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়। তার নতুন সিনেমা ‘বৌদি ক্যান্টিন’।

বৌদি ক্যান্টিন নিয়ে অভিনেতা ও নির্মাতা পরমব্রত চট্টোপাধ্যায় বলেন, একবার কেউ বৌদি হয়ে যাওয়া মানেই কিন্তু তার বাড়িতে আটকে যাওয়া নয়। তার যেটা বা যা করতে ইচ্ছে করে তা কিন্তু তিনি বৌদি হবার পরও করতে পারেন- এই ছবিটা সে কথাই বলার চেষ্টা করে, এ কারণে সিনেমার নাম বৌদি ক্যান্টিন।

শুভশ্রীই হচ্ছেন বৌদি ক্যান্টিনের বৌদি। আর শুভশ্রীর স্বামীর চরিত্রে থাকছেন পরমব্রত, অভিনয় করবেন সোহম চক্রবর্তীও। তবে সোহমের চরিত্রটি এখনও খোলাসা করেনি নির্মাতা। সম্প্রতি সিনেমার প্রথম লুক প্রকাশ্যে এসেছে।

অভিনেতা সোহম চক্রবর্তী বলেন, ক্যারেকটারটা শুনে আমি খুবই অভিভূত হয়েছিলাম। প্রথমে ভাবছিলাম সিনেমার নাম বৌদি ক্যান্টিন, এটা শুনলে মনে হবে যে এটা ফিমেল ওরিয়েন্টেড মুভি। তাহলে কীভাবে কী হবে? পরম তখন বলেছিল, দেখ যদি করিস তাহলে ক্যারেকটারটার অন্যভাবে দাঁড়াবে।

সিনেমার সংলাপ লিখেছেন সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়। গল্পের অনুপ্রেরণা ব্রিটিশ-ইন্ডিয়ান শেফ আসমা খান। এই রাঁধুনির সঙ্গে জন্মসূত্রে কলকাতার সম্পর্ক থাকলেও তিনি এখন লন্ডনে একাধিক ভারতীয় রেস্তোরাঁর মালিক। আর সেই আসমার জীবনকাহিনি নিয়েই এই সিনেমা।

এদিকে যাকে কেন্দ্র করে এই গল্প, সেই পৌলমীর চরিত্রে অভিনয় করা অভিনেত্রী শুভশ্রী বলেন, লিঙ্গ সমতা বলো বা নারীবাদ কিংবা নারীর ক্ষমতায়ন বলো সবকিছুই এই গল্পে আছে কিন্তু খুবই অন্যভাবে বলা আছে।

সিনেমাটির শুটিং প্রায় শেষ। কলকাতাতেই শুটিং হয়েছে। সব ঠিক থাকলে এবারের পুজোতেই মুক্তি পেতে চলেছে ভিন্ন স্বাদের এই সিনেমা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply