দ্বিমুখী প্রাকৃতিক দুর্যোগে বন্ধ হলো বিশ্বের প্রথম জাতীয় উদ্যান খ্যাত ‘ইয়েলো স্টোন’

|

বরফ গলা পানিতে সৃষ্ট বন্যায় বিধ্বস্ত ইয়েলো স্টোন পার্ক। ছবি: সংগৃহীত।

দীর্ঘ ৩৪ বছর পর বন্ধ করা হলো যুক্তরাষ্ট্রের জনপ্রিয় পর্যটনকেন্দ্র ‘ইয়েলো স্টোন’ জাতীয় উদ্যান। গত কয়েকদিন তীব্র দাবদাহে বরফ গলে দেখা দিয়েছে প্রলয়ঙ্করী বন্যা। পশ্চিমাঞ্চলীয় তিনটি রাজ্যজুড়ে বিস্তৃত এ পার্কটির পাঁচটি প্রবেশপথ একযোগে বন্ধ করা হয়েছে। সেখানে আটকা পড়েছেন প্রায় ১০ হাজার ভ্রমণ পিপাসু। তাদের উদ্ধারে চলছে তৎপরতা। খবর আলজাজিরার।

দেশটির জাতীয় আবহাওয়া অধিদফতর বলছে, গত ৪ দিন ধরে রেকর্ড বৃষ্টিপাতের মুখে পড়েছে মন্টানা-আইডাহো এবং ওয়াইয়োমিং রাজ্য। পাশাপাশি তীব্র দাবদাহে গলছে পার্বত্য এলাকার বরফ। দ্বিমুখী প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত ২০ লাখ একর জায়গা জুড়ে থাকা জাতীয় উদ্যান ‘ইয়েলো স্টোন’।

নিরাপত্তার খাতিরে বন্ধ করা হয়েছে এর পাঁচটি প্রবেশপথ। আগামী সপ্তাহ পর্যন্ত বহাল থাকবে এই সিদ্ধান্ত। তবে উত্তরাঞ্চল নভেম্বর নাগাদ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

এ নিয়ে ইয়েলো স্টোন জাতীয় উদ্যানের অধ্যক্ষ কাম সোলি বলেন, লামার উপত্যকা এবং কুক শহরের মধ্যকার সংযোগ সড়ক ভেসে গেছে বন্যায়। পানির তীব্রতায় কয়েকগুণ শক্তিশালী হয়ে উঠেছে স্থানীয় নদীগুলো। যার কারণে, ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে জাতীয় উদ্যানের যোগাযোগ ব্যবস্থা। দর্শণার্থীদের জন্য পুরোপুরি বন্ধ পার্কটি। যারা ক্যাম্পিংয়ের জন্য এসেছেন, তারাই সংখ্যায় প্রায় ১০ হাজার। আশা করা হচ্ছে, আগামী সপ্তাহেই বাইরের রাজ্যগুলোর সহযোগিতায় তাদের উদ্ধার করা যাবে।

মূলত গ্রীষ্মকালে জাতীয় উদ্যানে অবকাশ যাপনে আসে বহু বিদ্যালয়ের শিক্ষার্থী বা পরিবার। গত বছরও ঘুরে গেছে ৪৮ লাখের মতো মানুষ। সুতরাং, ভ্রমণপিপাসুদের নিরাপত্তা নিয়ে চিন্তিত কর্তৃপক্ষ। শঙ্কায় স্থানীয় বাসিন্দা আর পর্যটকরাও।

প্রসঙ্গত, ১৮৭২ সালে বিশ্বের প্রথম জাতীয় উদ্যান হিসেবে প্রতিষ্ঠিত হয় ইয়েলো স্টোন। সবশেষ ১৯৮৮ সালে ভয়াবহ দাবানলের কারণে বন্ধ ছিল যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পার্কটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply