ইইউ’র সদস্যপদের আরও কাছে ইউক্রেন

|

উরসুলা ভন ডার লেয়েন। ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য ইউক্রেনের প্রার্থীতার আবেদনকে সমর্থন করেছে ইউরোপীয় কমিশন। এই ব্লকে যোগদানের পথে তাই গুরুত্বপূর্ণ ধাপ অতিক্রম করলো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন বলেছেন, ইউক্রেন ‘ভাল কাজ করেছে’, তবে সদস্যপদ প্রাপ্তির জন্য আরও কিছু ধাপ অতিক্রম করা প্রয়োজন। খবর বিবিসির।

ইউরোপীয় কমিশন জানিয়েছে, ইউক্রেনকে অবশ্যই ‘গুরুত্বপূর্ণ’ কিছু জায়গায় সংস্কার আনতে হবে। যেমন, আইনের শাসন, গোষ্ঠীর শাসন, মানবাধিকার এবং দুর্নীতি মোকাবেলায় তাৎপর্যপূর্ণ পরিবর্তন আনার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি টুইট করে বলেছেন, এই ঐতিহাসিক সিদ্ধান্তে জয় আরও সন্নিকটে।

ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য প্রার্থীতার স্থিতি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তবে পুরো প্রক্রিয়াটি বেশ সময়সাপেক্ষ; লেগে যেতে পারে কয়েক বছর। ইউরোপীয় কমিশনের এই সুপারিশ এখনও এর ২৭টি সদস্য রাষ্ট্র দ্বারা স্বাক্ষরিত হতে হবে। সদস্য রাষ্ট্রগুলো আগামী সপ্তাহে বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য মিলিত হবে। ফরাসি, জার্মান এবং ইতালীয় নেতারা ইতোমধ্যে ইউক্রেনের আবেদনকে সমর্থন করেছে; তবে সিদ্ধান্তটি হতে হবে সর্বসম্মত।

ইউক্রেনের পতাকার রঙ নীল এবং হলুদ পরিচ্ছদে সজ্জিত ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন ব্রাসেলসে বক্তৃতায় বলেন, ইউক্রেনীয়রা ইউরোপীয় দৃষ্টিভঙ্গি অর্জন করতে এখন মৃত্যুতেও রাজি। আমরাও চাই, তারা বাস করুক ইউরোপীয় স্বপ্নে। ইউরোপের মূল্যবোধ অর্জনের জন্য তারা যথেষ্ট পরিমাণ আকাঙ্ক্ষা এবং প্রতিজ্ঞার পরিচয়ও দিয়েছে। তবে, আন্তর্জাতিক নিয়ম মেনেই এগোতে হবে।

আরও পড়ুন: তিনমাসে ১৬ হাজারের বেশি মানুষের প্রাণহানির দাবি ইউক্রেনের

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply