সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি ভয়াবহ হলেও কোনো মৃত্যুর ঘটনা নেই: জেলা প্রশাসক

|

সংবাদ সম্মেলনে সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন।

সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি ভয়াবহ হলেও; কোনো মৃত্যুর ঘটনা নেই বলে দাবি করেছেন জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন।

মঙ্গলবার (২১ জুন) রাতে বন্যার সার্বিক ক্ষয়ক্ষতি ও ত্রাণ তৎপরতা নিয়ে সংবাদ সম্মেলনে, জেলা প্রশাসক বিতরণ কাজে অনিয়মের অভিযোগ অস্বীকার করেন। বলেন, ত্রাণের কোনো ঘাটতি নেই, আরও ত্রাণ আসছে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গীর আলম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেয়া ১ লক্ষ ৫৬ হাজার মানুষকে ৬৭৫ মেট্রিক টন চাল বিতরণ করেছি। ৮০ লক্ষ টাকা বিতরণ করা হয়েছে, আমাদের হাতে এখনও ৫০ লক্ষ টাকা মজুদ আছে। ১২ হাজার বস্তা শুকনা খাবার বিতরণ করা হয়েছে। প্রতি বস্তায় সাড়ে ১৪ কেজি খাদ্যসামগ্রী আছে। হবিগঞ্জ ও মৌলভীবাজার থেকে ১০ হাজার বস্তা শুকনো খাবার এনে বিতরণ করেছি। সুনামগঞ্জ শহর ও সিলেট অঞ্চল থেকে ১০০ বস্তা চিড়া ও মুড়ি সংগ্রহ করে বিভিন্ন এলাকায় বিতরণ করেছি। জেলা শহরে বিশেষ ব্যবস্থায় দৈনিক ২০ হাজার প্যাকেট রান্না করা খিচুড়ি বিতরণ করা হচ্ছে। প্রত্যেক উপজেলায় ২ হাজার প্যাকেট রান্না করা খাবার বিতরণ চলছে। জেলা সদরে বিশেষ ব্যবস্থায় দৈনিক ২০ হাজার প্যাকেট খিচুড়ি বিতরণের কার্যক্রম চলমান আছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি দেখতে আসার চেষ্টা করেছিলেন কিন্তু সুনামগঞ্জে হেলিকপ্টার ল্যান্ড করার মতো জায়গা না থাকায় তিনি সুনামগঞ্জে আসতে পারেননি। প্রধানমন্ত্রী অনেকবার সুনামগঞ্জের আকাশে চক্কর দিয়ে সুনামগঞ্জের মানুষের দুঃখ-দুর্দশা বোঝার চেষ্টা করেছেন। তিনি তার ব্যক্তিগত ফান্ড থেকে ৫৫ লক্ষ টাকা আমাকে দিয়ে বলেছেন, বন্যার্ত মানুষদের জন্য যতো ত্রাণ লাগে তাদেরকে দেয়া হবে। বাড়িঘরে ফিরে যাওয়ার মতো অবস্থা না হওয়া পর্যন্ত এ সহায়তা অব্যাহত থাকবে। বাড়িতে ফেরার পরও তাদের ঘুরে দাঁড়ানোর জন্য যে সহায়তা প্রয়োজন হবে সরকার সেটিও সরবরাহ করবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক আরও বলেন, বন্যার পানি নেমে যাওয়ার পরে সরকারের বিভিন্ন বিভাগের সাথে বসে ক্ষতিগ্রস্থ অবকাঠামো সংস্কারের ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ধরনের বন্যা মোকাবেলার জন্য প্রয়োজনীয় প্রস্ততিসহ বন্যার পানি যেন দ্রুত নেমে যায় সেজন্য নদ-নদী খননের ওপর গুরুত্ব দিয়েছেন তিনি।

বন্যার্তদের জন্য আরও ত্রাণ সহযোগীতা এখন সুনামগঞ্জের পথে আছে বলে জানান এ জেলা প্রশাসক।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত হত্যা মামলার একজন ফেরারি আসামি ছাড়া আর কোনো মানুষের বন্যার পানিতে মৃত্যু বা ঘরে পানিবন্দি হয়ে মৃত্যুর সংবাদ আমাদের কাছে নেই। বাংলাদেশ সেনাবাহিনী, আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের সর্বস্তরের নেতা-কর্মী ও আপনাদের সকলের সহযোগিতায় আমরা মানুষজনকে রক্ষা করতে সক্ষম হয়েছি। এজন্য তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বন্যার্তরা ত্রাণ পাচ্ছেন না সাংবাদিকদের এমন অভিযোগের জবাবে জেলা প্রশাসক বলেন, ভালভাবে জেনে প্রচার করবেন। একজন দুজন না পেতে পারে কিন্তু একেবারেই পায়নি বা দিনের পর দিন না খেয়ে আছে এটা ঠিক না।

এ সময় জেলা প্রশাসক উল্লেখ করেন, যুবলীগ, ছাত্রলীগ দুর্গম এলাকায় ত্রাণ পৌঁছে দিচ্ছে। বন্যার্তদের জন্য সহায়তা আরও বৃদ্ধি করা হবে, কোনো মানুষ বাদ থাকবে না। অন্য কোনো রাজনৈতিক দল উদ্ধার বা ত্রাণ কার্যে নেই বলেও জানান জেলা প্রশাসক।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply