ঈদে চমক নিয়ে আসছেন সাবিলা

|

এবারও নিজের লেখা নাটকে অভিনয় করেছেন সাবিলা।

ক্যারিয়ারের শুরুতে অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠার জন্য তাকে পাড়ি দিতে হয়েছে কঠিন পথ। তবে সেই মেয়েটিই এখন টেলিভিশন নাটকের জনপ্রিয় এক মুখ। মেয়েটির নাম সাবিলা নূর। আসন্ন ঈদে আসছেন তিনি নারী প্রধান গল্প নিয়ে। ঈদের কাজ এবং আরও অনেক বিষয়ে সম্প্রতি যমুনা নিউজের সাথে কথা বলেছেন সাবিলা নূর।

কোন সত্য তুলে ধরতে চায় মিলি? নারীর মনের গহীনে কতো না কথা অজানা থেকে যায় পুরুষের! মা তার নাম রেখেছিলেন রোকেয়া! কিন্তু কেনো? এমন আরও অনেক প্রশ্নের উত্তর দিতেই সাবিলা নূর আসছেন নারী প্রধান কয়েকটি গল্পে। ক্যারিয়ারের এই সময়ে কেন বিকল্প এই যাত্রা পথে সাবিলা নূর? এমন প্রশ্নের জবাবে জনপ্রিয় অভিনেত্রী সাবিলা নূর বলেন, আমার নিজের মধ্যে এমন একটা ইচ্ছা এসেছে যে আমি নারী প্রধান চরিত্রে বা যেগুলোতে আমি আমার কাজ আলাদা করে দেখাতে পারবো সেগুলো করার। আমি মনে করি যে আমি অনেক ভাগ্যবতী যে এবার কাছে আমার কাছে নারীকেন্দ্রীক বেশ ভালো কিছু কাজ এসেছে।

অনন্য ইমনের পরিচালনায় নিজস্ব প্রতিবেদন নাটকে মিলি হয়ে আসছেন তিনি। মিলি নিয়ে সাবিলা বললেন, অনন্য ইমনের নিজের গল্প, এটায় বেশ কিছু সামাজিক বার্তাও আছে। মধ্যপ্রাচ্যে যে নারী শ্রমিকরা যাচ্ছেন তাদের অনেককেই দেখা যায় যে তারা নিজেরাও জানেন না যে তারা গিয়ে কী কাজ করবেন। ওখানে বাস্তবতা ভিন্ন। এই গল্পটা এমন একটা মেয়ের যে ওখানে ফাইট করে দেশে ফিরে এসেছে।

আমি রোকেয়া বলছি অথবা মে আই কাম ইন নাটকেও নারীদের কথাই বলবে তার চরিত্র। এ নিয়ে সাবিলা বলেন, মে আই কাম ইন গল্পটা একটা মেয়ের যে চাকরী পাওয়া ও খোঁজার গল্প। আমাদের দেশের অনেক মেয়েই এই গল্পের সাথে নিজেকে মেলাতে পারবেন। এই গল্পে বেগম রোকেয়ার জীবনের ছোঁয়া আছে। মেয়েদের সাথে যে যৌন হয়রানীর ঘটনা ঘটে সেটার প্রতিবাদের গল্প এটা।

অভিনয়ের পাশাপাশি নাটকের গল্প লেখায় এখন সাবিলার নাম। এই ঈদেও তার গল্পে নির্মিত হয়েছে রিদিকা। নিজের লেখা নাটক নিয়ে সাবিলা বলেন, গত বছর ‘পারাপার’ নামের একটা কাজ করেছিলাম, গল্পটা আমারই ছিল। এবার হিমির সাথে আমার রিদিকা গল্পটা শেয়ার করেছি। ও অনেক মনযোগ দিয়ে কাজটা করেছে।

নারী প্রধান ছাড়াও আসছেন তিনি আরো অনেক নাটকেই। তবে নারী প্রধান গল্পগুলো হয়তো তাকে নিয়ে যাবে অন্য কোনো অবস্থানে। নিজেকে নিয়ে সাবিলা বভলেন, এবার আমি আমার শতভাগ দিয়েই কাজ করার চেষ্টা করেছি। এই ইদে দর্শকদের একটা ভিন্ন সাবিলা উপহার দেয়ার চেষ্টা করেছি। দর্শক ভিন্ন ভিন্ন কাজে যেনো আমাকে ভিন্ন ভিন্নভাবে দেখতে পারেন।

গল্প নির্বাচন আর চরিত্রের সাথে একাত্মতায় সাবিলা নূরের নারী প্রধান এই কাজ গুলো তাকে দর্শকের কতোটা কাছে পৌছায়? সেটা জানার অপেক্ষায় থাকা যাক ঈদ পর্যন্ত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply