শুভ জন্মদিন টম হ্যাঙ্কস

|

আজ টম হ্যাঙ্কসের ৬৬তম জন্মদিন।

টম হ্যাঙ্কস, যাকে বলা হয় যাদুকরী একজন অভিনেতা। যিনি তার অভিনয় জীবনে দিয়েছেন অসাধারন সব সিনেমা। আজ তার ৬৬তম জন্মদিন। প্রায় ৪৫ বছরের লম্বা ক্যারিয়ার। এ তিন দশকে কী করেননি! অভিনয় করেছেন ৫৫টির মত সিনেমায়। বক্স অফিসের ইতিহাসে সর্বোচ্চ আয় এনে দেয়া তারকার তকমা আছে তার নামের পাশে। সেই সাথে ফিলাডেলফিয়া আর ফরেস্ট গাম্প দিয়ে গোল্ডেন গ্লোব, অস্কার, প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ডসহ কত পুরস্কারই না জিতেছেন। তিনি টম হ্যাংকস।

১৯৫৬ সালের ৯ জুলাই লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহন করেন এই অভিনেতা। মাত্র ৯ বছর বয়সে অভিনয় ক্লাসে ভর্তি হন। এরপর ১৯৭৮ সালে নিউইয়র্ক সিটিতে চলে যান, সেখানে অভিনেত্রী-প্রযোজক সামান্থা লুইসকে বিয়ে করেন। সাত বছরের দাম্পত্য জীবনের পর বিচ্ছেদ হয় তার স্ত্রীর সাথে। তবুও বিভিন্ন জায়গায় অডিশন দেয়া অব্যাহত রাখেন। অবশেষে এবিসি টেলিভিশনের পাইলট বোজম বাডিজ-এর একটি চরিত্রে সুযোগ পান।

১৯৭৯ সালে হি নোউজ ইউ আর অ্যালোন সিনেমা দিয়ে আত্মপ্রকাশ করেন তিনি। তবে নায়ক হিসেবে তার যাত্রা শুরু হয় স্প্যাল দিয়ে, যেটি মুক্তি পায় ১৯৮৪ সালে। এরপর আর পেছনে তাকাতে হয়নি তাকে।

একে একে উপহার দেন ব্লকবাস্টার হিট সব সিনেমা। যার মধ্যে রয়েছে- বিগ, ফিলাডেলফিয়া, ফরেস্ট গাম্প, অ্যাপোলো ১৩, সেভিং প্রাইভেট রায়ান, কাস্ট অ্যাওয়ে, ক্যাচ মি ইফ ইউ ক্যান, দ্য ভিঞ্চি কোড এবং ক্যাপ্টেন ফিলিপস এর মতো সিনেমাগুলো। সেই সাথে অ্যানিমেশন সিনেমা দ্য পোলার এক্সপ্রেস ও টয় স্টোরিতেও কন্ঠ দিয়েছেন তিনি।

বর্তমানে বেশ কিছু নতুন সিনেমা নিয়ে ব্যস্ত আছেন তিনি। যেখানে হয়তো আবারও কোনো ভিন্ন রুপে দেখা যাবে তাকে। সে অপেক্ষায় রয়েছেন এখন হ্যাঙ্কস ভক্তরা। আজ তার জন্মদিনে যমুনা নিউজের পক্ষ থেকে জানাই অনেক অনেক শুভেচ্ছা। হ্যাপি বার্থডে টম হ্যাঙ্কস।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply