মুখে র‍্যাপ আর হাতে বন্দুক নিয়ে লড়ছেন যে ইউক্রেনীয় যোদ্ধা

|

ইউক্রেনীয় র‍্যাপার ভিচেস্লাভ দ্রোফা।

সঙ্গীতের মাইক-মঞ্চ ছেড়ে রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছেন ইউক্রেনের এক শিল্পী। ‘অতোই’ নামের এ র‍্যাপার স্বেচ্ছায়ই নেমেছেন যুদ্ধে। রণক্ষেত্রেও গান গেয়ে চাঙ্গা করে রাখছেন অন্য সেনাদের। বলেন, শুধু মারণাস্ত্র নয়, গানের কথাতেও পুতিন প্রশাসনকে কোনঠাসা করতে চান তিনি।

র‍্যাপার হিসেবে গোটা ইউক্রেনেই খ্যাতি আছে ভিচেস্লাভ অতোই দ্রোফার। গেলো ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর থেকেই, রাশিয়ার বিরুদ্ধে তিনি সরব তার প্রতিবাদী র‍্যাপ নিয়ে।

যুদ্ধক্ষেত্রে অস্ত্র হাতে অতোই দ্রোফা।

শুধু গান গেয়েই থেমে যাননি; দেশ মাতৃকাকে বাঁচাতে অস্ত্র হাতে ঝাঁপিয়ে পড়েছেন যুদ্ধের ময়দানে। নিজেই প্রতিহত করছেন রুশ সেনাদের। এ ব্যাপারে র‍্যাপার থেকে স্বেচ্ছাসেবক যোদ্ধায় পরিণত হওয়া ভিচেস্লাভ দ্রোফা বললেন, আমি গান করতে পছন্দ করি। কিন্তু দেশে যেহেতু যুদ্ধ পরিস্থিতি চলছে তাই বসে থাকতে পারিনি। দেশের টানে যুদ্ধের ময়দানে অস্ত্র হাতে নেমে পড়েছি। জানি না বেঁচে ফিরতে পারবো কিনা? তবে আমি চাই দেশে শান্তি ফিরুক, আবার গান করি।

রণক্ষেত্রে সহযোদ্ধাদের মনোবল ধরে রাখতেও গেয়ে যাচ্ছেন গান। এই প্রজন্ম যেন রুশ আগ্রাসনের ভয়াবহতা কখনও ভুলে না যায়; ক্ষমা না করে-দিতে চান সেই বার্তা।

ভিচেস্লাভ দ্রোফা বলেন, যুদ্ধ নিয়ে আমি কয়েকটি গানও করেছি। যা শুনলে অনুপ্রাণিত হবেন সম্মুখসারির যোদ্ধারা। কারণ বোমার শব্দ, মৃত্যু আতঙ্ক, রক্ত, মরদেহ এসব দেখে কারও মানসিক অবস্থায়ই স্বাভাবিক থাকার কথা না। তাই সবার মন চাঙ্গা করতেই গান শোনাই আমি।

এরই মধ্যে ক্ষতিগ্রস্তদের সহায়তায় কনসার্টের মাধ্যমে অর্থ তুলছেন লড়াকু এ সৈনিক। যেকোনো মূল্যে যুদ্ধে জয়ী হয়ে আবারও ফিরতে চান স্টুডিওতে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply