ছবিতে প্রথমে কী দেখছেন? সেটাই বলে দিবে আপনি কতটা বেপরোয়া!

|

ছবি: সংগৃহীত

অপটিক্যাল ইলিউশন আসলে এমন এক বিষয় যা চোখে ধাঁধা লাগিয়ে মনকে বিভ্রান্ত করে। খুব ভালোভাবে দেখার পরে এমন কিছু চোখে পড়ে যা আসলে আগেও চোখের সামনেই ছিল কিন্তু দেখা পাওয়া যায়নি। অপটিক্যাল বা ভিজ্যুয়াল ইলিউশন প্রমাণ করে যে আমাদের মন বিশ্ব সম্পর্কে অনুমান করার প্রবণতা রাখে। সুতরাং যা দেখেন তা প্রায়শই সত্য নয়। কৌতূহল তো হয়ই, কীভাবে আমাদের চোখ এই সহজ আঁকাতেও এতো সহজে বোকা বনে যায়!

১৯ শতকে ইলিউশন বিষয়ে চর্চার ধুম শুরু হয়। একদল বিজ্ঞানী অন্যান্য বিভিন্ন জিনিসের মধ্যে কীভাবে প্যাটার্ন এবং আকার আমাদের মস্তিষ্ককে প্রভাবিত করে তা জানার জন্য বিভিন্ন ইলিউশন তৈরি করেন। আমাদের মস্তিষ্ক সংলগ্ন নানা বস্তুর প্রেক্ষিতে আকার সম্পর্কে সিদ্ধান্ত নেয় এবং এটার হেরফেরও হতে পারে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমন একটি ছবি। এই ছবিতে লুকিয়ে রয়েছে মোট তিনটি বিষয়। এমনভাবে আঁকা হয়েছে এই ছবি, যা মানুষের মস্তিষ্ক এবং চোখের পরীক্ষা নিতে প্রস্তুত। আপনারা এই ছবিতে সবার প্রথমে কী দেখতে পাচ্ছেন? তার ওপরেই নির্ভর করছে আপনি কতটা বেপরোয়া মনোভাবের। ভালো করে দেখুন এই ছবি। আপনি প্রথমে কী দেখতে পাচ্ছেন?

এই ছবিটি বহু পুরনো। মেক্সিকোর বিখ্যাত শিল্পী অক্টাভিও ওকাম্পো এই আশ্চর্যজনক অপটিক্যাল ইলিউশনের স্রষ্টা। ভাইরাল এই ছবিতে লুকিয়ে রয়েছে তিনটি জিনিস- ঘোড়া, শুয়ে থাকা মানুষ এবং বসে থাকা মানুষ। অপটিক্যাল ইলিউশনের এই ছবি প্রথমে দেখলে মনে হবে কঙ্কালের মুখ। সেই কঙ্কালের বড় মুখের মধ্যে লুকিয়ে রয়েছে ঘোড়া এবং দু’জন মানুষ। এছাড়াও ওই ছবিতে রয়েছে বিভিন্ন ধরনের বিষয়।

ভাইরাল হওয়া এই ছবিতে যারা প্রথমেই দেখতে পাচ্ছেন একটি কঙ্কালের মুখের ছবি, তারা কিছুটা হলেও বেপরোয়া মনোভাবের। যারা এই ছবিতে প্রথমেই একটি ঘোড়ার ছবি দেখতে পাচ্ছেন তারা একটু হলেও কম বেপরোয়া মনোভাবের। কারণ এরা সবদিক চিন্তা করার পর সিদ্ধান্ত নেন। অন্যদিকে যারা এই ছবিতে প্রথমেই দু’জন মানুষকে দেখতে পাচ্ছেন, তারা অনেক বেশি বেপরোয়া মনোভাবের।


তথ্যসূত্র: এই সময়
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply