নৌপথে দেশ ছাড়ার কথা ভাবছেন গোতাবায়া!

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দেশ ছেড়ে পালানো নিয়ে বিভিন্ন তথ্য আসছে। মঙ্গলবার (১২ জুলাই) গোটাবায়ার দেশ ছাড়া নিয়ে এলো নতুন এক তথ্য, বলা হচ্ছে নৌপথে দেশ ছাড়ার কথা ভাবছেন গোতাবায়া। খবর এনডিটিভির।

মঙ্গলবার (১২ জুলাই) এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, দেশ ত্যাগ করতে গোতাবায়া বিমানবন্দরে গেলে দেশটির অভিবাসন কর্মকর্তাদের বাধায় তার চেষ্টা ব্যর্থ হয়। তবে আকাশপথে ব্যর্থ হলেও গোটাবায়া নৌবাহিনীর জাহাজে করে শ্রীলঙ্কা ছাড়ার চেষ্টা করে যাচ্ছেন বলে খবর পাওয়া গেছে। 

এর আগে, প্রেসিডেন্টের ছোটভাই ও দেশটির সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসেও বিমানযোগে দেশছাড়ার চেষ্টা করলেও বিমানবন্দরে উপস্থিত যাত্রীদের বাধায় ব্যর্থ হন বিমানে উঠতে।

এরইমধ্যে, পদত্যাগ করবেন বলে জানিয়েছেন গোটাবায়া, স্বাক্ষর করেছেন পদত্যাগপত্রেও। তবে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের বাসভবনে অবস্থান নেয়া বিক্ষোভকারীরা জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে এ দুই নেতা ক্ষমতা না ছাড়া পর্যন্ত তাদের বাসভবন থেকে সরবেন না তারা।

শ্রীলঙ্কার ইমিগ্রেশন কর্মকর্তারা জানিয়েছেন, সস্ত্রীক কলম্বো আন্তর্জাতিক বিমানবন্দরের পাশের একটি সামরিক ঘাঁটিতে ছিলেন গোটাবায়া। সোমবার রাতেও সেখানেই ছিলেন তারা। সেখান থেকেই সোমবার সকালে কলম্বো বিমানবন্দর থেকে দুবাইয়ে যেতে চেয়েছিলেন তারা, কিন্তু বিভিন্ন কারণে শেষ পর্যন্ত বিমানে উঠতে পারেননি।

কর্মকর্তারা আরও জানান, আটক হওয়া থেকে বাঁচতেই দেশ ছাড়ার চেষ্টা করছেন গোটাবায়া। 

প্রসঙ্গত, ব্যাপক মুদ্রাস্ফীতিতে জর্জরিত শ্রীলঙ্কা তার ৭০ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের মধ্যে রয়েছে। দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ইতোমধ্যেই শেষ হয়ে গেছে, ব্যক্তিগত যানবাহনের জন্য পেট্রোল এবং ডিজেল বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপের ফলে জ্বালানির জন্য দিনব্যাপী দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্চিলো সাধারণ মানুষকে। ফলে খাদ্য, জ্বালানি এবং ওষুধ আমদানি করতে রীতিমতো লড়াই করতে হচ্ছে শ্রীলঙ্কানদের।

/এসএইচ

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply