মতিঝিল নয়, কমলাপুরে শেষ হচ্ছে মেট্রোরেল; প্রকল্প ব্যয় বাড়ছে ১১ হাজার কোটি টাকা

|

ফাইল ছবি।

মতিঝিলের পরিবর্তে কমলাপুরে শেষ হচ্ছে এমআরটি সিক্সের রুট। সে জন্য মেট্রোরেল প্রকল্পের ব্যয় বাড়ছে ১১ হাজার কোটি টাকা এবং প্রকল্পটি শেষ হবে দেরিতে। এ সংক্রান্ত প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক। পরিকল্পনা বিভাগ বলছে, ডিসেম্বরে উত্তরা-আগারগাঁও রুট চালু নিয়ে কোনো জটিলতা নেই। বিদ্যুৎ উৎপাদনের চলমান ব্যয় সাশ্রয়ী না হলেও জনস্বার্থে মেট্রোরেল পরিচালনা করবে সরকার।

পদ্মা সেতুর পর সবার নজর এখন মেট্রোরেলে। যানজটের নাভিশ্বাস থেকে বাঁচতে এই সেবার জন্য মুখিয়ে আছে রাজধানীবাসী। উত্তরা-আগারগাঁও রুটে ট্রায়াল রান চলছে নিয়মিত। সবার আশা, স্বস্তি মিলবে আসছে ডিসেম্বরেই। এর মাঝেই নতুন খবর হলো, মতিঝিল নয়, কমলাপুরে শেষ হবে এমআরটি সিক্সের রুট। তাই স্টেশন ও অন্যান্য পূর্ত কাজের জন্য আরও ১১ হাজার কোটি টাকা চায় ডিএমটিসিএল। মঙ্গলবার (১৯ জুলাই) সে প্রস্তাবে সবুজ সংকেত দেন প্রধানমন্ত্রী। তিনি নির্দেশ দিয়েছেন যে, মেট্রোরেলের ব্যস্ত ল্যান্ডিং স্টেশনের নীচে পর্যাপ্ত পার্কিংয়ের ব্যবস্থা থাকতে হবে। হাসপাতালের মতো স্থাপনার পাশে এর শব্দ কমাতে লাগবে সাউন্ড ব্রেকার। একই সাথে, মেট্রোরেল থেকে সরাসরি শাহজালাল বিমানবন্দরে যেতে আলাদা টিউব ট্রেন চালুর পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, যারা জায়গা দিচ্ছেন তারা যদি চায় তবে তাদের পুনর্বাসনের লক্ষ্যে সস্তায় অ্যাপার্টমেন্টের ব্যবস্থা যেন করা যায়, সেদিকে লক্ষ্য রাখা হবে। মেট্রোরেল প্রকল্প লাভজনক হবে কিনা, সেটি তো বিরাট প্রশ্ন! অনেক সার্ভিস সেক্টর যেমন হাসপাতাল, সেটি কি লাভজনক হয় সব সময়? এটি মূলত সার্ভিস, যা আমাদের দিতে হবে। এটি জনকল্যাণের জন্য আমাদের করতে হবে। লাভ নাকি লোকসান হচ্ছে, তা সবক্ষেত্রে বিবেচ্য নয়।

একনেকের আলোচনায় ঘুরে ফিরে আসে বিদ্যুৎ সাশ্রয়ের বিষয়টি। এ সময় মন্ত্রিসভাসহ সরকারের সব পর্যায়ের কর্মীদের মিতব্যয়ী হবার আহ্বান জানান প্রধানমন্ত্রী। ব্রিফিংয়ে এর ব্যাখা দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের আহ্বান করেছেন যে, আসুন আমরা মিতব্যয়ী হই। তিনি কিন্তু বাস্তবিক নির্দেশনাও দিয়েছেন। এখানে সরকারে আমরা যারা কাজ করছি, তাদের সাথে নাগরিক, সকলের জন্যই কিন্তু এই নির্দেশনা।

একনেক সভায় ১৫ হাজার ৮৫৬ কোটি টাকা ব্যয়ে ৮টি প্রকল্প অনুমোদন পায়।

আরও পড়ুন: মন্ত্রিসভার সদস্যদের মিতব্যয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply