উইন্ডিজের বিরুদ্ধে ভারতের ৩ রানের রোমাঞ্চকর জয়

|

ছবি: সংগৃহীত

৩ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ৩ রানে হারিয়ে এগিয়ে গেলো ভারত। প্রথমে ব্যাট করে ভারতের করা ৭ উইকেটে ৩০৮ রানের জবাবে হাতে ৪ উইকেট থাকলেও ৩০৫ রানের বেশি করতে পারেনি ক্যারিবীয়রা।

ক্যারিবীয়দের সামনে ছিল রেকর্ড গড়ার হাতছানি। পোর্ট অব স্পেনে রান তাড়ার আগের রেকর্ডটি ছিল ২৭২। আর ভারতের দেয়া ৩০৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় উইকেট জুটিতে ১১৭ রান তুলে কাইল মেয়ার্স ও শামার ব্রুকস তৈরি করেছিলেন মঞ্চ। ক্রিজে ছিলেন দুই সেট ব্যাটার আর শেষ ১৫ ওভারে দরকার ছিল ১২০ রান। টি-টোয়েন্টির যুগে এই রান সংগ্রহ করা একদমই অসম্ভব নয়।

কিন্তু নিকোলাস পুরানকে বিদায় করে মোহাম্মদ সিরাজ ভাঙেন ব্রেন্ডন কিংয়ের সাথে তার ৫১ রানের জুটি। আর চাহাল আউট করেন হার্ড হিটার রভম্যান পাওয়েলকে। কিন্তু কিং ও রোমারিও শেফার্ডের সাথে আকিল হোসেনের দুটি পঞ্চাশোর্ধ্ব জুটিতে জাগে উইন্ডিজের আশা। এরপর সিরাজ ও শার্দুল ঠাকুর উইন্ডিজকে শেষ ৩ ওভারে ৩৮ রান নিতে না দিলে রোমাঞ্চকর জয়ে সিরিজ শুরু করে ভারত।

শিখর ধাওয়ান আর শুভমান গিলের উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের ভিত পায় ভারত। ছবি: সংগৃহীত

পোর্ট অব স্পেনেই টস হেরে ব্যাট করতে নেমে ১১৯ রানের জুটি গড়ে দারুণ শুরু করেন অধিনায়ক শিখর ধাওয়ান আর শুভমান গিল। এরপর শ্রেয়াস আইয়ারের সাথে ৯৪ রানের জুটি গড়ে দলের বড় সংগ্রহের ভিত গড়েন ৯৭ রান করে আউট হওয়া ধাওয়ান। শ্রেয়াস আইয়ার ফেরেন ৫৪ রান করে। এরপর সূর্যকুমার, সাঞ্জু স্যামসনরা বড় ইনিংস গড়তে না পারলেও শেষ পর্যন্ত ৭ উইকেটে ৩০৮ রানের সংগ্রহ পায় ভারত।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই শাই হোপের উইকেট হারায় ক্যারিবীয়রা। তবে ২য় উইকেটে সামার ব্রুকসকে সাথে নিয়ে ১১৭ রানের জুটি গড়ে সে ধাক্কা সামাল দেন কাইল মায়ার্স। এরপর তার ৭৫ রানের পর ব্রেন্ডন কিংসের ৫৪ রানে ভর করে জয়ের পথেই ছিল ক্যারিবীয়রা। শেষ ওভারে জয়ের জন্য ১৫ রান দরকার হলেও ১১ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা।

আরও পড়ুন: ভারতের কোচিং স্টাফদের শক্তিশালী রিজার্ভ বেঞ্চ চান লক্ষ্মণ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply