বলিউডের প্রতীক্ষিত সিক্যুয়েল

|

ছবি: সংগৃহীত

জনপ্রিয় সিনেমাগুলোর সিক্যুয়েল আর রিমেক সবচেয়ে বেশি হয় বলিউডে। যদিও অনেক সিক্যুয়েলই মূল সিনেমার দর্শকদের প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়; আবার কিছু কিছু সিক্যুয়েল বক্স অফিসে দুর্দান্ত ব্যবসাও করে। সম্প্রতি এ তালিকায় যুক্ত হয়েছে ‘ভুল ভুলাইয়া টু’ সিনেমাটি।

বলিউডের ইতিহাসের অন্যতম আলোচিত হরর কমেডি ‘ভুল ভুলাইয়া’। তবে এর সিক্যুয়েল সবাইকে অবাক করে দিয়ে বক্স অফিসে আয় করে ১৭৫ কোটি রুপির বেশী। তারই ধারাবাহিকতায় বর্তমানে বলিউডে চলছে একাধিক সিনেমার সিক্যুয়েল নির্মাণের কাজ। যার মধ্যে রয়েছে এক ভিলেন রিটার্নসরোমান্টিক অ্যাকশন থ্রিলার ‘এক ভিলেন রিটার্নস’ মুক্তি পাবে আগামী ২৯ জুলাই। তবে প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্বের গল্পটি হতে যাচ্ছে সম্পূর্ণ ভিন্ন। সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন জন আব্রাহাম, অর্জুন কাপুর, দিশা পাটানি, এবং তারা সুতারিয়া।

যশ রাজ ফিল্মসের অ্যাকশন স্পাই ফ্র্যাঞ্চাইজির পরবর্তী কিস্তি হল ‘টাইগার থ্রি’। সিরিজের প্রথম সিনেমার নাম ছিলো ‘এক থা টাইগার’, যেটি মুক্তি পেয়েছিল ২০১২ সালে। এরপর ২০১৭ সালে মুক্তি পায় ‘টাইগার জিন্দা হ্যায়’। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন সালমান খান এবং ক্যাটরিনা কাইফ৷ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে সিনেমার চিত্রগ্রহণের কাজ। ২০২৩ সালের ঈদে মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত এ সিনেমা।

বলিউডের কমেডি সিনেমাগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় সিনেমা ‘হেরা ফেরি’। অক্ষয় কুমার, সুনীল শেঠি এবং পরেশ রাওয়াল অভিনীত এ সিনেমার দুটি কিস্তিই বেশ প্রশংসিত এবং বক্স অফিসে সফল। এবার এর তৃতীয় পর্ব নির্মিত হতে যাচ্ছে। ‘হেরা ফেরি থ্রি’ সিনেমায় আগের পর্বগুলোর তিন প্রধান তারকা থাকবেন বলে নিশ্চিত করেছেন নির্মাতারা।   

২০০৫ সালে মুক্তি পেয়েছিলো আনিস বাজমী পরিচালিত তারকাবহুল কমেডি সিনেমা ‘নো এন্ট্রি’বেশ কিছুদিন থেকেই ‘নো এন্ট্রি’র সিক্যুয়েল নিয়ে আলোচনা শোনা যাচ্ছে বলিপাড়ায়। ১৭ বছর পর অবশেষে সালমান খানকে নিয়ে ‘নো এন্ট্রি’ সিক্যুয়েল নিশ্চিত করলেন নির্মাতা আনিস বাজমী। শীঘ্র ই এ সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন নির্মাতা।

মালয়ালাম মেগাস্টার মোহনলাল অভিনীত আলোচিত থ্রিলার সিনেমা ‘দৃশ্যাম’ এর দ্বিতীয় পর্ব মুক্তি পেয়েছিলো ২০২০ সালে। প্রথম পর্বের মত দ্বিতীয় পর্বেরও হিন্দি সংস্করণ মুক্তি পেতে যাচ্ছে বলিউডে। আর দ্বিতীয় পর্বে নতুন করে যুক্ত হয়েছেন অক্ষয় খান্না। অজয় দেবগণের ঘোষণা অনুযায়ী চলতি বছরের ১৮ই নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

অজয় দেবগনের ক্যারিয়ারের অন্যতম আইকনিক একটি চরিত্র হচ্ছে বাজিরাও সিংঘাম। রোহিত শেঠি পরিচালিত এ সিনেমা বক্স অফিসে বেশ সফল। সম্প্রতি অজয় দেবগণের সাথে ‘সিংঘাম থ্রি’ নিশ্চিত করেছেন নির্মাতা রোহিত শেঠি নিজেই।  

একটি জনপ্রিয় সিনেমার সিক্যুয়েল তৈরি করার মাধ্যমে দর্শকদের প্রত্যাশা পূরণ করার জন্য নির্মাতাদের পোড়াতে হয় অনেক কাঠখড়। তবে দেখা যাক, নির্মাতাদের এ চেষ্টা কতটুকু সফল হয়। সেই সাথে দেখার বিষয়, সিনেমাগুলো কি বক্স অফিসে লাভের মুখ দেখবে নাকি হতাশার।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply