সার ও কীটনাশক সংকটে দিশেহারা কুড়িগ্রামের চাষি

|

আমনের ভরা মৌসুম। আবাদ নিয়ে দুশ্চিন্তায় চাষি। সংকটের কারণে উচ্চমূল্যেও মিলছে না কোনো কোনো সার। কুড়িগ্রামে সার ও কীটনাশকের তীব্র সংকটে দিশেহারা হতদরিদ্র চাষিরা। বাজারে সার ও কীটনাশক না থাকায় কিনতে হচ্ছে চড়ামূল্যে। সংকটের অজুহাত দেখিয়ে দ্বিগুণ দামেও সার বিক্রি করছে কোনো কোনো অসাধু ডিলার। তবে দ্রুতই এই সংকটের সমাধান হবে বলে আশ্বাস কৃষি বিভাগের।

অভিযোগ, মৌসুমের শুরুতেই সার-কিটনাশকের সংকট। চাহিদার তুলনায় বরাদ্দ কম। সিন্ডিকেটের কারণেও ক্ষতিগ্রস্ত হচ্ছে হতদরিদ্র চাষি। সংকটের কারণে ইউরিয়া, টিএসপিসহ সব সারেরই দাম চড়া। তবে এমওপি কিনতে গিয়ে সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে। সরকার নির্ধারিত মূল্য সাড়ে ৭শ হলেও, বিক্রি হচ্ছে ১৬শ টাকায়। অতিরিক্ত দামেও মিলছে না এই সার।

চলতি বছর ডিজেল, সার, কীটনাশকের চড়ামূল্যের কারণে ন্যায্য মূল্য পাওয়া নিয়েও শঙ্কায় চাষি। তবে সার-কীটনাশকের চড়া মূল্য নেয়ার অভিযোগ অস্বীকার করছেন ডিলাররা। আর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুদ্দিন মিঞা বলছেন, চাহিদার তুলনায় বরাদ্দ কম থাকায় এই সংকট। তবে সার-কীটনাশকের অতিরিক্ত মূল্য নিলে ব্যবস্থা নেয়ার আশ্বাস তার।

চলতি বছর জেলার ১ লাখ ১৯ হাজার ৯৫০ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply