ডুয়া লিপার জন্মদিন আজ

|

কয়েক বছর আগেও তিনি গান গাইতেন ছোটখাটো পরিসরে, অল্প কিছু দর্শকের সামনে। তখন তার নামও হয়তো অনেকেই শোনেননি। কিন্তু এখন তিনি দাপিয়ে বেড়াচ্ছেন স্টেজ থেকে স্টেজে; মন জয় করেছেন বিশ্বব্যাপী সংগীতপ্রেমী মানুষের। বলছি, জনপ্রিয় গায়িকা ডুয়া লিপার কথা। আজ ২২ আগস্ট যিনি পা দিলেন ২৭ বছরে।

ডুয়া লিপার জন্ম লন্ডনে হলেও আদি শিকড় কসোভোতে। তার আলবেনিয়ান বাবা-মা নব্বইয়ের টালমাটাল রাজনৈতিক অবস্থায় কসোভো ছেড়ে লন্ডনে এসেছিলেন, সেখানেই শৈশব কাটে লিপার। তার বয়স যখন ১৩, তখন আবারও কসোভোতে ফিরে যান তারা। ১৪ বছর বয়স থেকেই দুয়া লিপার গান গাওয়া শুরু; তখন পিংক, নেলি ফারটাডো, ক্রিস্টিনা আগুইলেরার গান নিজের গলায় গেয়ে ইউটিউবে আপ করতেন। গানের নেশা যখন আরও বাড়ল, তখনই সিদ্ধান্ত নেন লন্ডনে ফিরে যাওয়ার।

সব ছেড়ে একা যখন লন্ডনে এলেন, রীতিমতো পানিতে পড়ার মতো অবস্থা। লন্ডনে এসে নাইট ক্লাবের ওয়েট্রেসিং থেকে মডেলিং, কোনটি করেননি! পাশাপাশি গানের চর্চাও চালিয়ে যেতে ভর্তি হয়েছিলেন সিলভিয়া ইয়ং থিয়েটার স্কুলে, যেখানে পড়াশোনা করেছেন রিটা ওরা ও এমি ওয়াইনহাউজের মতো নামকরা শিল্পীরা।

সেখানে হঠাৎই চোখে পড়েন লানা ডেল রে’র ব্যবস্থাপক বেন মসনের, যিনি সপ্তাহে ৫ দিন একটি স্টুডিওতে গান গাওয়ার সুযোগ দেন। খুব বেশিদিন অপেক্ষা করতে হয়নি, মাত্র ১৮ বছর বয়সেই ওয়ার্নার মিউজিক গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হন ডুয়া। ওই বছরই বের হয় তার প্রথম গান ‘নিউ লাভ’। এরপর একে একে ‘বি দ্য লাভ’, ‘লাস্ট ড্যান্স’, ‘হটার দ্যান হেল’-এর মতো জনপ্রিয় গান দিয়ে শ্রোতাদের মন কেড়েছেন তিনি। তার ‘স্কেয়ারড টু বি লোনলি’ শুধু স্পটিফাইতেই শোনা হয়েছে ৩০০ মিলিয়নের বেশি। ২০১৭ সালে রিলিজ পায় তার প্রথম একক অ্যালবাম দুয়া লিপা, বিভিন্ন দেশের শীর্ষ অ্যালবামের তালিকায় যেটি জায়গা করে নেয় সেরা দশে।

ডুয়া লিপা সাধারণত পপ ঘরানার গান করেন। তবে নিজে এ ঘরানার নাম দিয়েছেন ডার্ক পপ, যা আসলে পপ আর হিপ-হপের মিশেল। শ্রোতাদের মন জয় করার পাশাপাশি বোদ্ধাদের প্রশংসাও পেয়েছেন ডুয়া। ব্রিট অ্যাওয়ার্ডসে সর্বোচ্চ ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া প্রথম সংগীতশিল্পীও তিনি। এছাড়া বিবিসি এওয়ার্ড, টিন চয়েজ অ্যাওয়ার্ড, গ্ল্যামার অ্যাওয়ার্ডসহ বেশ কিছু পুরস্কার পেয়েছেন। জিতেছেন বিশ্বব্যাপী সংগীতের সর্বোচ্চ সম্মান গ্র্যামি অ্যাওয়ার্ডও। গত বছর টাইম ম্যাগাজিনের হট হান্ড্রেড লিস্টেও নাম ছিল তার।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply