থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা সাময়িক বরখাস্ত

|

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচাকে সরকারি দায়িত্ব থেকে বরখাস্ত করেছেন দেশটির সাংবিধানিক আদালত। বুধবার (২৪ আগস্ট) প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার আট বছর দেশ শাসনের মেয়াদের আইনগত বাধ্যতা পর্যালোচনা করার জন্য একটি আবেদনের শুনানির সিদ্ধান্ত নেয়ার পর তাকে বরখাস্ত করা হয়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

খবরে বলা হয়, বিরোধী দলগুলোর একটি আবেদনের প্রতিক্রিয়ায় দেশটির সাংবিধানিক আদালত এ পদক্ষেপ নিয়েছেন। এখন উপ-প্রধানমন্ত্রী প্রবিত ওংসুওয়ান অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন।

প্রতিবেদনে বলা হয়েছে, থাইল্যান্ডের নির্বাচিত সরকারকে উৎখাতে ২০১৪ সালে নেতৃত্ব দিয়েছিলেন প্রায়ুথ ওচা। সেনাবাহিনী খসড়াকৃত নতুন সংবিধানের আওতায় অনুষ্ঠিত ২০১৯ সালের নির্বাচনে তিনি দেশটির বেসামরিক প্রধানমন্ত্রী হন। সেনা প্রবর্তিত নতুন সংবিধান অনুযায়ী, প্রায়ুথ ওচা প্রধানমন্ত্রী হিসেবে দুই মেয়াদে সর্বোচ্চ আট বছর ক্ষমতায় থাকতে পারবেন। তবে বিরোধীরা বলছেন, চলতি মাসেই সে মেয়াদ শেষ হচ্ছে।

দেশটির প্রধান বিরোধী দল বলেছে, চলতি মাসেই প্রায়ুথের দায়িত্ব ছেড়ে দেয়া উচিত। কারণ, জান্তাপ্রধান হিসেবে তিনি যতদিন নিয়োজিত ছিলেন, সে সময়টাকেও তার মেয়াদের মধ্যে হিসাব করা উচিত।

তবে প্রায়ুথের সমর্থকদের কেউ কেউ যুক্তি দিচ্ছেন, ২০১৭ সালে নতুন সংবিধান কার্যকর হওয়ার পর কিংবা ২০১৯ সালের নির্বাচনের পর থেকেই প্রায়ুথের মেয়াদ হিসাব করতে হবে। সে অনুযায়ী, প্রায়ুথ ২০২৫ সাল পর্যন্ত কিংবা ২০২৭ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ পাবেন।

উল্লেখ্য, সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বোন ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতা থেকে উৎখাত করে প্রায়ুথ চান ওচা ২০১৪ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটির ক্ষমতায় বসেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply