রোহিঙ্গাদের দীর্ঘ অবস্থানের কারণে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

|

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গাদের দীর্ঘ অবস্থানের কারণে বাংলাদেশ আর্থ-সামাজিক, পরিবেশসহ নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে। রোহিঙ্গাদের স্বেচ্ছায় স্বদেশে টেকসই প্রত্যাবাসনই সমস্যার একমাত্র সমাধান বলে মন্ত্রী উল্লেখ করেন।

বুধবার (২৪ আগস্ট) বিকেলে পররাষ্ট্রমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত করেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষদূত মিজ নয়েলিন হেইজার। সে সময় এসব কথা বলেন ড. মোমেন। পররাষ্ট্রমন্ত্রীর দফতরে এই সাক্ষাত অনুষ্ঠিত হয়। এ সময় রোহিঙ্গা সমস্যা এবং এর সমাধানের বিষয়েই মূলত আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গুরুত্বের সাথে উপস্থাপনের জন্য বিশেষ দূতকে অনুরোধ করেন। তবে, এক্ষেত্রে মিয়ানমার সরকারের ভূমিকাই মূখ্য বলে স্বীকার করেন পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘের বিশেষ দূত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি চলমান বৈশ্বিক পরিস্থিতিতে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে আন্তর্জাতিক মহলের মনোযোগ ধরে রাখতে এবং রাখাইনে প্রত্যাবাসন সহায়ক পরিবেশ তৈরি করতে জাতিসংঘ, আসিয়ান এবং মিয়ানমারের প্রতিবেশী দেশসমূহে প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply