মিয়ানমারের সামরিক জান্তা শুধু রোহিঙ্গাদের সংকটই নয়, তাদের সমাধানও

|

রোহিঙ্গা গণহত্যার পাঁচ বছর পূর্তিতে ‘রোহিঙ্গা গণহত্যা: বাংলাদেশি এবং আন্তর্জাতিক পরিপ্রেক্ষিত’ বিষয়ক একটি আন্তর্জাতিক সেমিনার বুধবার (২৪ আগস্ট) এনএসইউতে অনুষ্ঠিত হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি)’র সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) সেমিনারটি আয়োজন করে।

এই অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, মালয়েশিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও মালয়েশিয়ার কেবাংসান ইউনিভার্সিটির অধ্যাপক ড. সৈয়দ হামিদ আনবার। বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মালয়েশিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. সৈয়দ হামিদ আলবার বলেন, আসিয়ান এবং আন্তর্জাতিক সম্প্রদায় এখনো রোহিঙ্গা সংকটের প্রতি যথাযথ ও পর্যাপ্ত মনোযোগ দিতে ব্যর্থ হয়েছে। বাস্তবে, আসিয়ানের এই সংকট সমাধানে হস্তক্ষেপ করার ক্ষমতা সীমিত। মিয়ানমার ইতিমধ্যেই আসিয়ান এমনকি চীনের কাছ থেকে পরিস্থিতি উন্নতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। মিয়ানমারের অসহযোগিতামূলক আচরণ আসিয়ানকে বাধ্য করেছে রোহিঙ্গা সংকটকে তাদের অগ্রাধিকার এজেন্ডা থেকে।

২০১৭ সালে গণহত্যা ও নৃশংসতার শিকার রোহিঙ্গাদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে সেমিনার শুরু হয়। এরপর সূচনা বক্তব্য দেন সিপিএস এবং এসআইপিজির পরিচালক প্রফেসর তৌফিক এম হক। সিপিএস রেজোলিউশন ও রোহিঙ্গা সংকটের ওপর দিকনির্দেশনা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন ড. ইশরাত জাকিয়া সুলতানা, সহকারী অধ্যাপক, এনএসইউ।

অনুষ্ঠিত সেমিনারটি সঞ্চালনা করেন, এনএসইউ’র সিনিয়র লেকচারার পারিসা সাকুর। সেমিনারটি সিপিএসের সমন্বয়কারী সহকারী অধ্যাপক ড. আব্দুল ওহাব’র ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে শেষ হয়। সেমিনারে বাংলাদেশে মালয়েশিয়ার হাইকমিশনার, শিক্ষাবিদ, গবেষক, কূটনীতিক, সাংবাদিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply