প্রধানমন্ত্রী ঘোষিত মজুরিতে সন্তুষ্ট চা শ্রমিকরা, রোববারে কাজে যোগ দেবেন

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত মজুরিতে সন্তোষ প্রকাশ করেছেন চা শ্রমিকরা। চা শ্রমিক নেতারা জানিয়েছেন, নতুন এই মজুরি কাঠামো মেনে নিয়ে কাল রোববার (২৮ আগস্ট) থেকে কাজ শুরু করবেন তারা। একইসঙ্গে দূর্গা পূজার আগেই নতুন কাঠামো অনুযায়ী সব বকেয়া পরিশোধের দাবিও জানিয়েছেন চা শ্রমিকরা।

ন্যূনতম মজুরি ৩০০ টাকা করার দাবিতে গত ৯ আগস্ট থেকে আন্দোলন করে আসছিলেন সারাদেশের চা শ্রমিকরা। মাঝে মালিকপক্ষ ও শ্রমিক নেতারা বৈঠক করে ন্যূনতম মজুরি ১৪৫ টাকা করার সিদ্ধান্ত নেন। তবে তা না মেনে আন্দোলন চালিয়ে যান শ্রমিকরা। তাদের দাবি ছিল, সব জিনিসের দামই যখন আকাশছোঁয়া, তখন স্বল্প রোজগারে খুব কঠিন হয়ে পড়েছে তাদের জীবনধারণ।

শনিবার (২৭ আগস্ট) সন্ধ্যায় সৃষ্ট এ সমস্যা সমাধানে বাগান মালিকদের সঙ্গে গণভবনে অনুষ্ঠিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দেন। অন্যান্য সুবিধাও বাড়ানোর আশ্বাস দেয়া হয়। প্রধানমন্ত্রীর এ ঘোষণাকে স্বাগত জানানোর কথা বলেছেন চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল। বলেছেন, প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত মেনে নিয়ে রোববার থেকেই চা শ্রমিকরা কাজে যোগ দেবেন।

এদিকে শ্রমিকরা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর তারা আস্থা রেখেছিলেন। সম্মানজনক মজুরি বাড়িয়ে সেই আস্থার প্রতিদানও দিয়েছেন প্রধানমন্ত্রী।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply