ভারত-পাকিস্তান হৃদ্যতা: হারিস রউফকে জার্সি উপহার দিলেন কোহলি (ভিডিও)

|

ছবি: সংগৃহীত

মাঠ ও মাঠের বাইরে হৃদ্যতাপূর্ণ সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচন করছেন ভারত-পাকিস্তানের ক্রিকেটাররা; যা চোখ এড়ায়নি ক্রিকেট সংশ্লিষ্টদের। দুই দেশের ক্রিকেটারদের সৌহার্দ্যপূর্ণ অবস্থান ইঙ্গিত দিচ্ছে ভিন্ন কিছুর। তবে আবারও শুরু হবে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ, এমন সম্ভাবনা এখনও কম।

ভারত-পাকিস্তানের মধ্যকার খেলা যেমন শুরু হয় যুদ্ধের দামামা বাজিয়ে, তেমনি দুই দেশের ক্রিকেটারদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কও দেখা গেছে আগে। খেলার লড়াই একপাশে রেখে বন্ধুর মত কাঁধে হাত রেখেছেন শচীন-শোয়েব, সৌরভ-ইনজামাম, আফ্রিদি-ধোনি থেকে শুরু করে বাবর-কোহলিরা। এবারের এশিয়া কাপের শুরু থেকেই দেখা মিলছে আরও বেশি বন্ধুত্ব আর সৌহার্দ্যপূর্ণ ভারত-পাকিস্তানের। অনুশীলন শেষে ভিরাট কোহলি আর শাহিন আফ্রিদির ছোট্ট আলাপচারিতাতেই ছিল সম্মান ও সহমর্মিতা। অথবা পাকিস্তানি ভক্তের আবদারে রোহিতের নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে যাওয়া। কিংবা খেলার মাঠে চাপের মুহূর্তে রিজওয়ানের কাঁধে হাত জড়িয়ে হার্দিকের খুনসুটি।

রোববার (২৮ আগস্ট) ম্যাচ শেষের আরও এক দৃশ্য মন ছুঁয়ে গেছে অনেকের। বাউন্ডারির কাছে দাঁড়িয়ে কথা বলছিলেন ভিরাট কোহলি ও হারিস রউফ। ম্যাচের আগে বলা রউফের কথাটা মনে রেখেছিলেন কোহলি। নিজের জার্সিতে অটোগ্রাফ দিয়ে উপহার দেন রউফকে। কোহলির একটা জার্সি নিজের বাড়িতে রাখার ইচ্ছেপূরণ হয় রউফের।

আরও পড়ুন: শাহিনের চোটের খোঁজ নিলেন ভিরাট-পান্তরা, মুগ্ধ ক্রিকেট বিশ্ব (ভিডিও)

২০১৩ সালের পর থেকে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। সুযোগ নেই আইপিএল বা পিএসএলের মতো ফ্র্যাঞ্চাইজি লিগে একসাথে মাঠে নামার। দুই দেশের মাঝে তাই দেখা হয় কেবল বৈশ্বিক আসরেই। আর তখন প্রকাশ পায় একে অপরের প্রতি তাদের ভালোবাসা, সম্মান ও শ্রদ্ধাবোধ। ক্রিকেট যেন বিভেদ সরিয়ে দুই দেশকে গেঁথে দেয় এক সুতোয়।

আরও পড়ুন: পাকিস্তানি ভক্তের সাথে হাত মিলিয়ে হৃদয় জয় করলেন রোহিত (ভিডিও)

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply