ঘুষ না দিলে ৭২ শতাংশ মানুষ সেবা পায় না, সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাত আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা: টিআইবি

|

২০২১ সালে বাংলাদেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত হলো আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। শীর্ষ তিনে থাকা অপর দুটি সংস্থা হলো পাসপোর্ট অধিদফতর ও বিআরটিএ।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীতে সংস্থাটির কার্যালয়ে সেবা খাত নিয়ে এক জরিপের ফল উপস্থাপনের সময় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এ তথ্য জানিয়েছে। আরও জানায়, দেশে সরকারি-বেসরকারি সেবা খাতে ৭১ ভাগ মানুষ দুর্নীতির শিকার। ঘুষ না দিলে ৭২ ভাগ মানুষ সেবা পায় না। সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান জানান, জরিপে অংশ নেয়া দেশের ৭০.৯ শতাংশ মানুষ বিভিন্ন সরকারি ও বেসরকারি খাত বা প্রতিষ্ঠানে সেবা নিতে গিয়ে দুর্নীতির শিকার।

দুর্নীতি ও ঘুষের ওপর ভিত্তি করে জরিপের ফলের ভিত্তিতে এ চিত্র প্রকাশ করা হয়েছে। ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত সময়ের সেবার ওপর এই জরিপ করা হয়।

এরমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে সেবা নিতে গিয়ে দুর্নীতির শিকার হয়েছেন ৭৪.৪ ভাগ মানুষ। পাসপোর্ট অফিসে হয়রানি ও দুর্নীতির শিকার হন ৭০.৫ ভাগ, যানবাহন সংক্রান্ত কাজে গিয়ে বিআরটিএ অফিসে ৬৮.৩ ভাগ এবং বিচার বিভাগে সেবা নিতে গিয়ে দুর্নীতির শিকার হন ৫৬.৮ ভাগ মানুষ। আর স্বাস্থ্য খাতে ৪৮.৭ ভাগ মানুষ দুর্নীতির শিকার হয়েছেন।

টিআইবি আরও জানায়, দেশে দুর্নীতির শিকার হওয়া মানুষের সংখ্যা বেড়েছে। সেবা খাতের দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে। অনিয়ম হলে যারা আইনের প্রয়োগ করবে, তারাই সব থেকে বেশি দুর্নীতিতে যুক্ত।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply