অবসরের ৬ বছরেও পুরো গ্র্যাচুইটি পাননি পঞ্চগড় চিনিকলের ২৭৫ শ্রমিক

|

অনিশ্চয়তার মধ্যে আছেন পঞ্চগড় চিনিকলের অবসরপ্রাপ্ত ২৭৫ জন শ্রমিক। ৬ বছর আগে অবসরে গেলেও গ্র্যাচুইটির পাওনা টাকা এখনও পাননি তারা। দীর্ঘদিন ধরেই থেমে থেমে এ নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন ভুক্তভোগীরা। তবে এ সংক্রান্ত কোনো বরাদ্দ নেই বলে জানিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।

মূলত, প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী চাকরির মেয়াদকাল শেষে ২০১৬ সালে অবসরে যান জেলার একমাত্র রাষ্ট্রয়ত্ব ভারী শিল্পপ্রতিষ্ঠান পঞ্চগড় চিনিকলের ২৭৫ জন শ্রমিক। অবসরের পর গ্র্যাচুইটি দেয়ার কথা থাকলেও পুরোপুরি অর্থ পাননি কেউই। ফলে পরিবার নিয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন তারা।

এরই মধ্যে ক্রমাগত লোকসানের মুখে ২০১৯-২০২০ মৌসুম থেকেই বন্ধ করে দেয়া হয় চিনিকলটি। ফলে বকেয়া টাকা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। গ্র্যাচুইটির পুরো টাকা দেয়ার দাবি জানিয়েছেন বেতন ও মুজরি কমিশনের অবসরপ্রাপ্ত কর্মীরা। অন্যথায় সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারিও দেন তারা।

এদিকে, এ ঘটনার সতত্য স্বীকার করেছেন প্রতিষ্ঠানটির এমডি খুরশিদ জাহান মাফরুহা। পঞ্চগড় চিনিকলের সূত্রমতে, অবসরপ্রাপ্ত ২৭৫ শ্রমিকের গ্র্যাচুইটি বাবদ প্রয়োজন ১১ কোটি ৬০ লাখ টাকা। তবে অর্থ বরাদ্দ না পাওয়ায় অবসরপ্রাপ্ত কর্মীদের গ্র্যাচুইটি পরিশোধ করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন এমডি খুরশিদ জাহান মাফরুহা। এ বিষয়ে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাকে লিখিতভাবে একাধিকবার জানানো হয়েছে বলেও জানান তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply