সম্মিলিত সাংস্কৃতিক জোটের ৮ম সম্মেলনে যা বললেন বিশিষ্টজনরা

|

সম্মিলিত সাংস্কৃতিক জোটের ৮ম সম্মেলনে বক্তব্যরত বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

সাম্প্রদায়িকতা এবং অনাচারের বিরুদ্ধে সাংস্কৃতিক কর্মকাণ্ডই একটি জনগোষ্ঠীকে রুখে দাড়াতে উদ্বুদ্ধ করতে পারে। অন্যায়-অনাচারে সংস্কৃতিকর্মীদের প্রতিবাদ অব্যাহত রাখতে হবে, এমন মত দিয়েছেন দেশের বিশিষ্ট সংস্কৃতিজনরা। তারা বলেন, শুধু একজন শিল্পী হিসেবে কাজ করাই নয় দায়িত্ববান নাগরিকের ভূমিকাও পালন করতে হবে সংস্কৃতিকর্মীদের।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের ৮ম সম্মেলনে সংস্কৃতি কর্মীদের মিলন মেলা বসে শিল্পকলা একাডেমীর নাট্যশালা মিলনায়তনে। সাম্প্রদায়িকতার বিষবাস্প মোকাবেলায় সাংস্কৃতিক কর্মকাণ্ড জোরদার করার আহবান জানান সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সারা যাকের বলেন, আমাদের শিল্পের মাধ্যমে যেনো আমরা ঠিক কথাটা বলতে পারি।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, নিশ্চয়ই বাংলাদেশ থেমে যাবে না, বাংলাদেশ নতুন করে সামনে এগোবে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক বলেন, নানারকম অনাচার দলের নামে বা সরকারের নামে করার চেষ্টা করা হচ্ছে। সেখানেও সম্মিলিত সাংস্কৃতিক জোটকে অবস্থান নিতে হবে। সাংস্কৃতিক কর্মীরা যেকোন অন্যায়ে রুখে দাঁড়াবেন এমনটাই প্রত্যাশা সবার।

খ্যাতনামা অভিনেতা-আবৃত্তিকার আসাদুজ্জামান নূর বলেন, অনেকেই বলে থাকেন যে সম্মিলিত সাংস্কৃতিক জোট আওয়ামী লীগের আরেকটি সহযোগী সংগঠন, এ কথা সঠিক নয়। সাংস্কৃতিক জোট কখনই আওয়ামী লীগের সহযোগী সংগঠন নয়, এটি একটি স্বাধীন সংগঠন। তবে, এটি অবশ্যই মুক্তিযুদ্ধের পক্ষের একটি সংগঠন।

আরেক বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, আমাদের উচিত হবে যে কোনো অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা। এই শিক্ষার সাথে যদি সংস্কৃতিকে মেলাতে না পারি তাহলে কিন্তু কাজটা হবে না।

শিক্ষা প্রতিষ্ঠানসহ সারাদেশে সাংস্কৃতিক কর্মকাণ্ড ছড়িয়ে দেয়ার আহবান জানান তারা।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, শিক্ষা ব্যবস্থা থেকে শুরু করে রাষ্ট্রীয় কাঠামোর সকল স্তরে সাম্প্রদায়িক শক্তি, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শক্তি ও গণতন্ত্রবিরোধী শক্তির একটি শক্ত অবস্থান আমরা প্রত্যক্ষ করছি।

বিশিষ্ট সমাজতাত্বিক অনুপম সেন বলেন, সংস্কৃতিকর্মীদের আন্দোলন কখনও ব্যর্থ হয় না। কারণ তাদের আন্দোলনের বাণী যায় যুগ থেকে যুগান্তরে।

বক্তারা বলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট কোনো দলের না। এ জোট স্বতন্ত্র সংগঠন হিসেবে প্রগতিশীল জাগরণে কাজ করবে বলে জানান তারা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply