একসময় রাজতন্ত্রের ঘোর বিরোধী ছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ট্রাস

|

লিজ ট্রাস। ছবি: সংগৃহীত।

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস। রাজপরিবারের ঘনিষ্ঠ রাজনৈতিক দল কনজারভেটিভ (টোরি) পার্টির হয়েই নির্বাচনে দাঁড়ান এবং জয় লাভ করেন তিনি। তবে এক সময় এই রাজতন্ত্রের বিরুদ্ধে ছিলেন ব্রিটেনের নবনির্বাচিত প্রধানমন্ত্রী। সম্প্রতি লিজের ২৮ বছর আগের একটি ভাষণের ভিডিও সামনে এনেছে সিএনএন।

সিএনএন এর প্রকাশিত ১৯৯৪ সালের এই ভিডিওতে দেখা যায়, লিজ ট্রাস ব্রিটেনের রাজতন্ত্রের বিরুদ্ধে ভাষণ দিচ্ছেন। সেখানে তিনি বলেন, একজন মানুষ শুধু রাজত্ব করার জন্যই জন্মগ্রহণ করবে এমনটা আমরা বিশ্বাস করি না। আমরা রাজতন্ত্র বাতিল চাই। কারণ গুরুত্বপূর্ণ কোনো সমাবেশেও আমরা কোনো রাজপরিবারের সদস্যকে তাদের প্রসাদের বাইরে দেখতে পাই না। এটা খুবই হাস্যকর।

কয়েক শত বছরের পুরনো রাজতন্ত্রের অবসান চেয়ে ছাত্রজীবনে সোচ্চার ছিলেন লিস ট্রাস। ছাত্রজীবনে তুখোড় রাজনীতিক ছিলেন তিনি। ইংল্যান্ডের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাট দলের হয়ে কাজ করতেন। তবে মতপার্থক্যের কারণে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করার আগে ১৯৯৬ সালে তিনি কনজারভেটিভ পার্টিতে যোগ দেন।

যদিও রানির মৃত্যুর পর ব্রিটিশ রাজপরিবার তার পূর্বের জৌলুস অনেকটাই হারাবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এর কারণ নতুন প্রজন্মের মধ্যে রাজপরিবারের পক্ষে সমর্থন ও আবেগ উভয়ই কম। তাই রানির শোকের অনুষ্ঠানে লন্ডনে প্রজন্মের মধ্যে বিভেদটা খুব স্পষ্ট হয়ে উঠেছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply