পূজা উপলক্ষে সক্রিয় জাল টাকার চক্র, জব্দ কোটি টাকার নোট

|

দুর্গাপূজা উপলক্ষে সক্রিয় জালটাকার চক্র। ইতোমধ্যে ছড়িয়ে দেয়া হয়েছে লাখ লাখ পাঁচশো ও একহাজার টাকার নোট। পূজাকেন্দ্রিক ব্যাবসা-বাণিজ্য ও মণ্ডপের আশপাশে জাল টাকা ছড়িয়ে দেয়ার জন্য সক্রিয় বেশ কয়েকটি চক্র। জালটাকার বড় একটি গোষ্ঠী মজিবুর চক্রকে আটক করেছে ডিবি পুলিশ। তাদের কাছ থেকে জব্দ হয়েছে সোয়া এককোটি টাকার জাল নোট।

প্রিন্টারে প্রিন্ট দিলেই বেরিয়ে আসছে টাকা। একহাজার বা পাঁচশো টাকার এসব নোট প্রথম দেখায় কোনোভাবেই মনে হবে না জাল। চক্রের তিন সদস্য মজিবুর, শাকিল ও সালাউদ্দিনকে ঢাকা ও গাজীপুর থেকে আটক করেছে ডিবি পুলিশের লালবাগ বিভাগ। এরআগে দুই ঈদ ঘিরে জালটাকা তৈরি হলেও এবার দেখা গেলো দুর্গাপূজার বাজার সামনে রেখে তৈরি হচ্ছে জাল টাকা। ডিবির হাতে আটক এই চক্রের প্রধান এর আগে ১২ বছরে ১৫ বার আটক হয়েছে। বেরিয়ে আবার জড়িয়ে পড়ে একইকাজে।

মজিবুর রহমান অন্তত ১২ বছর ধরে এই জালটাকা চক্রের বিশাল একটি গ্রুপ নিয়ন্ত্রন করছে। পুরান ঢাকা, উত্তরা, টঙ্গী, গাজীপুরের ছোট ছোট বাসা ভাড়া নিয়ে টাকা ছাপায় এরা। জালটাকা তৈরির অন্তত ১৫টি কারখানা রয়েছে এদের। এরপর একলাখ জাল নোটের বান্ডিল বিক্রি করা হয় ১৫ থেকে ২০ হাজার টাকায়। এরপর ৩ স্তর পেরিয়ে সেই জালটাকা চলে যায় সাধারণ মানুষের হাতে হাতে।

ডিএমপি ডিবির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ বলেন, এরা প্রতিদিন ১০ থেকে ১২ লাখ টাকার জাল নোট তৈরি করে। অন্যদিকে আরেক টিম থাকে যারা মার্কেটিংয়ের সাথে কাজ করে। এরা ১ লাখ টাকা মূল্যের জাল নোট বিক্রি করে দেয় ২০ হাজার টাকায়। এইভাবেই এই টাকা সধারণ মানুষের হাতে গিয়ে পৌঁছায়।

পূজার বাজার কেন্দ্রিক ব্যবসায়ী ও ক্রেতাদের সাবধানে কেনাকাটা এবং পাঁচশ ও একহাজার নোট লেনদেনে সতর্ক হতে বলছে পুলিশ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply