সুফল মিলছে না ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে, জরিমানা গুনেও আগের অবস্থায় ব্যবসায়ীরা

|

বাজারের অস্থিতিশীলতা নিয়ন্ত্রণে অভিযানে চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। তবে ভোক্তা পর্যায়ে এর তেমন সুফল মিলছে না। অভিযান শেষে ব্যবসায়ীরা ফিরে যাচ্ছেন আগের অবস্থায়। ক্রেতাদের অভিযোগ, আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় এ পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে বারবার। যদিও ভোক্তা অধিদফতর বলছে, অভিযানের পর যারা আগের অবস্থায় ফিরে যাচ্ছে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হচ্ছে। একটি সংস্থার পক্ষে বাজার নিয়ন্ত্রণ কঠিন বলেও মনে করেন তারা।

সরেজমিনে দেখা গেছে, ভোক্তা অধিকারের করা জরিমানার খুব একটা প্রভাব নেই পণ্যের বাজারে। জরিমানা দেয়ার পরও মূল্য তালিকা ঝোলানো নেই বেশিরভাগ দোকানে। অনেকে আবার প্রদর্শন করলেও তালিকা হালনাগাদকৃত নয়। পাকা রশিদ নেই, এখনো টেক্সট মেসেজে পণ্যের দাম নির্ধারণ করা হচ্ছে।

ভোক্তা অধিকারের অভিযান নিয়ে অভিযোগ আছে সাধারণ ক্রেতাদেরও। তারা বলছেন, এই উদ্যোগে সিন্ডিকেট ভাঙছে না। উলটো পণ্যের দাম বাড়িয়ে ক্রেতার পকেট থেকেই জরিমানার টাকা তুলে নিচ্ছেন অসাধু ব্যবসায়ীরা।

এ নিয়ে ভোক্তা অধিকারের ব্যাখা, সরকারের একটি সংস্থা দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা কঠিন। এ বিষয়ে কথা বলেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। তিনি বলেন, ব্যবস্থা নেয়ার পরও যারা আগের অবস্থায় ফিরে যাচ্ছে, তাদের প্রতি আরও কঠোর হচ্ছি আমরা। তবে এটি ঠিক যে, আমাদের এই অভিযানই যথেষ্ট নয়। এর জন্য সবার অংশগ্রহণ প্রয়োজন। বিশেষ করে ব্যবসায়ী নেতাদের এগিয়ে আসা দরকার।

গত ১২ বছরে বাজারে সাড়ে ৫৬ হাজার অভিযান পরিচালনা করেছে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদফতর। জরিমানা আদায় হয়েছে প্রায় ১০০ কোটি টাকা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply