সমুদ্র দূষণরোধে পরিচ্ছন্নতাকর্মীর ভূমিকায় গলফার কুইরোস

|

বর্তমান সময়ে মানবসৃষ্ট দূষণের মধ্যে হুমকির মধ্যে রয়েছে সমুদ্র দূষণ। গত কয়েক দশক ধরে এর মাত্রা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। স্পেনের একটি সমুদ্র সৈকতে বিচ ক্লিন আপের ব্যানারে পরিচ্ছন্নতাকর্মীর ভূমিকায় অবতীর্ণ হয়েছেন স্প্যানিশ গলফার আলভারো কুইরোস। সন্তানদের নিয়ে সৈকত পরিচ্ছন্নতার অভিযানে নেমে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি সকলকে।

২০০৪ সালে পেশাদার গলফ প্রতিযোগিতায় নাম লেখান এই স্প্যানিশ। খেলাধুলার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে এমন কাজে উদ্বুদ্ধ হন এই গলফার। স্মরণ করেন নিজের শৈশবে সমুদ্রের সাথে ভালোবাসার কথা। আলভারো কুইরোস বলেন, আমার শৈশবের বড় একটা অংশ কেটেছে এখানে। পরিবারের সকলের সাথে আসতাম সমুদ্র উপভোগ করতে। বন্ধুদের সাথে বিচ ভলিবলে মেতে থাকতাম পুরোটা সময়। আমার জীবনের অর্ধেক সময় আমি এখানেই কাটিয়েছি।

প্রতি বছর সমুদ্রে প্রায় ১৩ মিলিয়ন টন আবর্জনা নিক্ষেপ করা হয়। এর মধ্যে প্লাস্টিক জাতীয় পদার্থের সংখ্যাই বেশি, যা প্রকৃতির ভারসাম্য নষ্ট করার পাশাপাশি জলজ প্রাণির জন্য বড় এক হুমকি। এ ঘটনাই ভাবিয়ে তুলছে আলভারোকে। তিনি বলেন, আমরা নিজেরাই পারি আমাদের জলবায়ুর ভারসাম্য রক্ষা করতে। সকলের ক্ষুদ্র পদক্ষেপে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী গড়ে তুলতে চাই। যেখানে প্রাণভরে নিঃশ্বাস নেবে প্রতিটি মানুষ। সমুদ্র সৈকতে যত্রতত্র পড়ে থাকে প্লাস্টিক। যা আমাদের পরিবেশকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। সময় থাকতেই আমাদের সচেতন হওয়া প্রয়োজন।

এক ঘণ্টায় ৩০ জন শিশু ও তাদের অভিভাবকরা সমুদ্র সৈকত থেকে ২০০ কেজি আবর্জনা সংগ্রহ করেন। পরিচ্ছন্নতার জন্য উন্নতমানের কন্টেইনার ব্যবহারের তাগিদ দেন আলভারো কুইরোস।

আরও পড়ুন: শঙ্কায় নেইমারের বিশ্বকাপ স্বপ্ন, হতে পারে ৫ বছরের জেল!

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply