হাইতিতে চলমান নৈরাজ্য নিরসনে শান্তিরক্ষী মোতায়েনের প্রস্তাব

|

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিয়ো গুতেরেস।

হাইতিতে চলমান নৈরাজ্য ও মানবিক সংকট নিরসনে জরুরি সামরিক পদক্ষেপ দরকার- সম্প্রতি নিরাপত্তা পরিষদের আলোচনায় এমন মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিয়ো গুতেরেস।

সোমবার (১৭ অক্টোবর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও আলোচনা হয় হাইতিতে শান্তিরক্ষী পাঠানো ইস্যুতে।

নিরাপত্তা পরিষদের আলোচনায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিয়ো গুতেরেস বলেন, হাইতির জনগণ চরম এক নৈরাজ্যের মধ্যে বাস করছে। বিশেষ করে রাজধানী পোর্ট অব প্রিন্সে। কেবল দেশটির নিরাপত্তা বাহিনীকে শক্তিশালী করতে অস্ত্র ও প্রশিক্ষণ দেয়াই এখন আর যথেষ্ট নয়। দরকার সরাসরি সামরিক পদক্ষেপ। বিপদগ্রস্থ মানুষদের কাছে ত্রাণ পৌঁছাতে বন্দরগুলোকে মুক্ত করে মানবিক করিডোর তৈরির ওপর গুরুত্ব দেন তিনি।

জানা গেছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর দৌরাত্ম্যে চরম অরাজকতা চলছে হাইতিজুড়ে। সম্প্রতি গুরুত্বপূর্ণ একটি জ্বালানি কেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়েছে সন্ত্রাসীরা। সুপারস্টোরগুলোয় নিয়মিত চলছে লুটপাট। বিদ্যুতসহ নানা সংকটে জর্জরিত দেশটি। চরম খাদ্য ঝুঁকিতে ৪০ লাখ মানুষ।

এরই মধ্যে, দেশজুড়ে কলেরার ভয়াবহ বিস্তারে দিশেহারা হয়ে পড়েছে মানুষ। এ পরিস্থিতিতে দেশজুড়ে ছড়িয়েছে তীব্র জনরোষ। সোমবারও রাজধানী পোর্ট অব প্রিন্সের রাজপথে নেমেছে হাজারও মানুষ। সরকার পতনের দাবিতে শ্লোগান দেন তারা। মিছিল নিয়ে মার্কিন দূতাবাসের সামনে গেলে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply