৬ নভেম্বর শুরু এইচএসসি, পরীক্ষার্থী কমেছে প্রায় ২ লাখ

|

ফাইল ছবি।

এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৬ নভেম্বর শুরু হবে। চলতি বছর ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। গতবারের চেয়ে এবার ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন পরীক্ষার্থী কমেছে। ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

পরীক্ষার বিষয়ে বুধবার (১৯ অক্টোবর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় তিনি এসব তথ্য জানান। পরীক্ষার্থী কমার কারণ হিসেবে বলেন, অনিয়মিত পরীক্ষার্থী কমে গেছে। বাল্যবিবাহ বা কেউ বিদেশে চলে গেছে, এ কারণে পরীক্ষার্থী কমেনি। এবারও নারী পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২২ সালের সংশোধিত সিলেবাসে পরীক্ষা হবে। পরীক্ষার নম্বর ও সময় এবার কমিয়ে আনা হয়েছে। তবে, আগামী বছর থেকে এইচএসসি পরীক্ষা পূর্ণ সিলেবাস ও পূর্ণ নম্বরে হবে।

এর আগে গত ১২ সেপ্টেম্বর এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা সূচিতে জানানো হয়ে, সব পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট এবং রচনামূলক প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবে পরীক্ষার্থীরা।

এইচএসসিতে প্রশ্ন ফাঁসের ঘটনা যেন না ঘটে, তা কঠোরভাবে দেখা হবে বলে জানান দীপু মনি। জানিয়েছেন, ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ থাকবে। এক্ষেত্রে স্থানীয় প্রশাসন ব্যবস্থা নেবে।

আগামী বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের নতুন বই দিতে পারবেন বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply