ক্ষুদ্রঋণে যুক্ত হচ্ছে সিআইবি, জানা যাবে গ্রাহকের ঋণ-আমানত তথ্য

|

রিমন রহমান:

ক্ষুদ্রঋণ কার্যক্রমে যুক্ত হচ্ছে সিআইবি। অর্থাৎ সংগ্রহ করা হবে ঋণ-আমানত এবং গ্রাহকের সব তথ্য। নতুন এই ধারণা চালু করা গেলে এই খাতে শৃঙ্খলা নিশ্চিত হবে। সিআইবি এর ক্ষেত্রে সার্বিক দিক পর্যালোচনা করছে বাংলাদেশ ব্যাংক। আর তথ্য সরবরাহ করছে নিয়ন্ত্রক সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ)। প্রতিষ্ঠানটি বলছে, খুব শিগগিরই সুফল মিলবে।

ক্ষুদ্র অর্থায়নের প্রতিষ্ঠানগুলোও মনে করে, সিআইবি কার্যক্রম এই খাতে নতুন মাত্রা যোগ করবে। মূলত, একজন গ্রাহক কয়টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান থেকে কী পরিমাণ ঋণ নিচ্ছে তা জানে না সরকারের কোনো প্রতিষ্ঠান। এছাড়া ঋণের ধরন, টাকার ব্যবহার এবং খেলাপি ঋণের বিষয়েও স্পষ্ট ধারণা নেই।

মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) ভাইস প্রেসিডেন্ট মো. ফসিউদ্দিন বলেন, এটি একেবারে চূড়ান্ত পর্যায়ে। আশা করি এক থেকে দুই মাসের মধ্যে লাইভে আসবে। এটি হলে গ্রাহকদের সকল তথ্য আমরা পাব।
তথ্য-উপাত্ত সংগ্রহ করে এনআইডির সঙ্গে যুক্ত করার কাজ শুরু করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রাথমিকভাবে ৫০টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের তথ্য সরবরাহ করেছে এমআরএ। পাইলট ভিত্তিতে কাজ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সফটওয়্যারে আপলোড দেয়া হচ্ছে প্রতিষ্ঠানের শাখা, গ্রাহক, ঋণ ও আমানতের তথ্য।

মো. ফসিউদ্দিন বলেন, সিআইবিটা খুব দরকার। তখন বুঝতে পারবো, সে কী এক ঋণ দিয়ে আরেক ঋণ পরিশোধ করছে কিনা।

এমআরএ নিবন্ধিত ক্ষদ্রঋণ প্রতিষ্ঠানের সংখ্যা ৭৫০টির বেশি। প্রায় ২২ হাজার শাখার মাধ্যমে ঋণ কার্যক্রম পরিচালনা করছে এসব প্রতিষ্ঠান।

কোস্ট ফাউন্ডেশনের পরিচালক তারিক সাঈদ হারুন বলেন, কেউ যদি এক এনজিও থেকে ২০ হাজার টাকা নেয়, আরেকটা থেকেও যদি ৩০ বা ৪০ হাজার টাকা নেয়, তা দেখতে হবে। বেশি ঋণ গ্রহীতা হয়ে গেলে তা থেকে রক্ষা করা দরকার। এজন্য সিআইবি দরবকার।

ক্ষুদ্রঋণের মাধ্যমে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা উল্লেখযোগ্য সংখ্যক মানুষ পাচ্ছে আর্থিক সেবা। গ্রামীণ অর্থায়নের প্রায় ৭৩ ভাগ যোগান আসে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে। এমন উদ্যোগ সুফল বয়ে আনবে।

সিডিএফ এর নির্বাহী পরিচালক আব্দুল আউয়াল বলেন, সিআইবিটা খুব দরকার। পৃথিবীর অনেক দেশে সিআইবি আছে। অনেক দেশেই মাইক্রোক্রেডিটের সিআইবি আছে।

সবকিছু ঠিক থাকলে আগামী বছরের শুরুতে সিআইবি এর আওতায় আসবে ক্ষুদ্রঋণ কার্যক্রম।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply