মার্কিন রিজার্ভ থেকে দেড় কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার ঘোষণা বাইডেনের

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের রিজার্ভ তেল ভাণ্ডার থেকে আরও ১ কোটি ৫০ লাখ ব্যারেল তেল বাজারে ছাড়ার ঘোষণা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। ডিসেম্বর নাগাদ বাজারে মিলবে এই তেল। শীতকালে বাজার স্থিতিশীল রাখতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন বাইডেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চলমান জ্বালানি সংকট মোকাবেলায় গত মার্চে কৌশলগত রিজার্ভ থেকে তেল ছাড়ার ঘোষণা দিয়েছিলেন বাইডেন। ১৮ কোটি ব্যারেল তেল সরবরাহের সিদ্ধান্ত হয় তখন। তারই অংশ হিসেবে শেষ ধাপে ছাড়া হচ্ছে ১ কোটি ৫০ লাখ ব্যারেল তেল।

বুধবার পর্যন্ত দেশটির রিজার্ভে ৪০ কোটি ব্যারেল তেল থাকার হিসাব দিয়েছেন মার্কিন কর্মকর্তারা। এর ফলে ১৯৮৪ সালের পর যুক্তরাষ্ট্রের রিজার্ভে থাকা তেলের পরিমাণ দাঁড়িয়েছে সর্বনিম্নে। মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে এই মুহূর্তে স্থানীয় বাজারে মূল্যবৃদ্ধি ঠেকানো বাইডেন সরকারের লক্ষ্য বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাইডেন বলেন, বিশেষজ্ঞরা জানিয়েছেন, রিজার্ভ থেকে তেল ছাড় এই মুহূর্তে বাজারকে স্থিতিশীল রাখতে সহায়তা করবে। তাই আমরা জাতীয় রিজার্ভকে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি। জরুরি ভাণ্ডারে যে তেল রয়েছে তা যেকোনো বড় সংকট মোকাবেলার জন্য যথেষ্ট। অন্য দেশ বাজারকে অস্থিতিশীল করতে চাইলেও তা হতে দেয়া হবে না।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply