চীনে কংগ্রেসের হল থেকে হঠাৎ সরিয়ে নেয়া হলো সাবেক প্রেসিডেন্টকে

|

চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেসের সমাপনী অনুষ্ঠান থেকে হঠাৎ অপ্রত্যাশিতভাবে সরিয়ে নেয়া হলো সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে। এ নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি চীনা সরকার। খবর আল জাজিরার।

শনিবার (২২ অক্টোবর) কমিউনিস্ট পার্টির কংগ্রেসের সমাপনী অনুষ্ঠানে ঘটে এ ঘটনা। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, অসুস্থ হয়ে যাওয়ায় বের করে নেয়া হয়েছে সাবেক নেতাকে। তবে এদিন প্রকাশিত একটি ভিডিও দেখে অনেকেই বলছেন, ইচ্ছার বিরুদ্ধে কংগ্রেস থেকে সরানো হয়েছে সাবেক প্রেসিডেন্টকে।

শনিবার সপ্তাহব্যাপী চলা কংগ্রেসের শেষ দিনে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশে বসেছিলেন ৭৯ বছর বয়সী সাবেক নেতা হু জিনতাও। এ সময় দুই কর্মকর্তা তাকে বাইরের পথ দেখালে শি’কে কিছু একটা বলেন তিনি। যা শুনে মাথা নাড়েন প্রেসিডেন্ট। এরপরই গ্রেট হল থেকে নিয়ে যাওয়া হয় হুকে। এ ঘটনা নিয়ে বিশ্লেষণ চলছে আন্তর্জাতিক মহলে।

২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত চীনের ক্ষমতায় ছিলেন হু জিনতাও। শি জিনপিংয়ের তুলনায় অনেকটা উদার ছিল তার শাসনামল। বহির্বিশ্বে কাছেও চীনের এতটা রাখঢাকের নীতি ছিল না তার সময়ে। তবে কংগ্রেস থেকে তাকে এভাবে নিয়ে যাওয়ার ঘটনায় তৈরি হয়েছে রহস্য।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply