ভারত, পাকিস্তান, দ. আফ্রিকাকে পেছনে ফেলে শীর্ষে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

সুপার টুয়েলভের প্রথম রাউন্ড শেষে গ্রুপ টু’তে পয়েন্ট টেবিলের শীর্ষে এখন বাংলাদেশ। নেদারল্যান্ডসকে হারানোর সুবাদে সাকিব বাহিনী পেছনে ফেলেছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলোকে। পয়েন্ট টেবিলের এই অবস্থা হয়তো আর খুব বেশি দিন স্থায়ীত্ব পাবে না। তবে ক্ষণিকের এই দৃশ্যের দিকে তাকিয়ে অনুপ্রেরণা খুঁজতে ক্ষতি কী?

এশিয়া কাপে ব্যর্থতার পর ট্রাইনেশন সিরিজেও হয়েছিল ভরাডুবি। প্রস্তুতি ম্যাচেও হতশ্রী অবস্থা ছিল বাংলাদেশের। সেই দলটাকে নিয়ে বাজি ধরার সাহস কেউ করেনি। নেদারল্যান্ডসের বিপক্ষে কাগজে-কলমে এগিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে জয় পাবে কিনা সাকিব আল হাসানের দল, সে নিয়েও সন্দিহান ছিলেন অনেকেই। তবে জয় এসেছে। আর সেই জয় পেয়ে বাংলাদেশই এখন সুপার টুয়েলভের প্রথম রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে। সেটিও আবার ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলোকে পেছনে ফেলে। যদিও প্রত্যেক দল খেলতে পেরেছে মাত্র একটি করে ম্যাচ।

বি গ্রুপে বাংলাদেশের সমান ১ জয় ভারতের। তবে রান রেটে এগিয়ে টাইগাররা। ভারত আর বাংলাদেশ দুই দলেরই জয় নিশ্চিত হয়েছে শেষ বলে। তবে প্রতিপক্ষের সবগুলো উইকেট তুলে নিয়ে বাংলাদেশ এগিয়ে গেছে নেট রান রেটে।

এই গ্রুপের তিন আর চার নম্বরে অবস্থান করছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়ে। বৃষ্টির বাধায় পরিত্যাক্ত হওয়া ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে দু’দলকে। এই জায়গায় প্রোটিয়ারা নিজেদের দুর্ভাগা ভাবতেই পারে। ‘চোকার্স’ তকমা পাওয়া দলটার এমন বৈশ্বিক আসরে বৃষ্টির কবলে পড়ে, দুর্ভাগ্যের জেরে একাধিকবার বাদ পড়ার ঘটনা তো ক্রিকেটীয় রূপকথারই অন্যতম উপাদান। আর, গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সমান জয় নিয়েও রান রেটে পিছিয়ে থেকে প্রোটিয়াদের

এই গ্রুপের তিন আর চার নম্বরে অবস্থান করছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়ে। বৃষ্টির বাধায় পরিত্যাক্ত হওয়া ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে দু’দলকে। এই জায়গায় প্রোটিয়ারা নিজেদের দুর্ভাগা ভাবতেই পারে। ‘চোকার্স’ তকমা পাওয়া দলটার এমন বৈশ্বিক আসরে বৃষ্টির কবলে পড়ে, দুর্ভাগ্যের জেরে একাধিকবার বাদ পড়ার ঘটনা তো ক্রিকেটীয় রূপকথারই অন্যতম উপাদান। আর, গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সমান জয় নিয়েও রান রেটে পিছিয়ে থেকে প্রোটিয়াদের বাড়ি ফেরার দুঃস্মৃতি যে এখনও টাটকা!

আরও পড়ুন: বাবরকে অধিনায়কত্ব ছাড়তে বললেন সেলিম মালিক

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply