স্বাস্থ্য সেবায় ভুল তথ্য রোধে ভিডিও যাচাই করবে ইউটিউব

|

নানান সেবার তথ্য ভাণ্ডার এখন ইউটিউব। এ কারণে স্বাস্থ্য সেবায় অনেকেই ইউটিউবের ওপর ভরসা করে থাকেন। ডাক্তার, নার্স কিংবা বিশেষজ্ঞ অনেকেই চিকিৎসা সংক্রান্ত ভিডিও দিয়ে থাকেন সাইটটিতে। তবে এবার ইউটিউব কর্তৃপক্ষ জানালো, ভুল তথ্য রোধে তারা এ ধরনের ভিডিও যাচাই করবে। খবর গ্যাজেট থ্রি সিক্সটির।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ইউটিউব কর্তৃপক্ষ জানায়, নতুন এ সিদ্ধান্ত বাস্তবায়ন হওয়ার পর স্বাস্থ্য সংক্রান্ত ভিডিও দেয়ার জন্য ডাক্তার, নার্স এমনকি মনোরোগ বিশেষজ্ঞদের ইউটিউবের কাছে আবেদন জানাতে হবে। এ ধরনের সিদ্ধান্তকে একটি বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। নতুন এ প্রোগ্রামের আওতায় স্বাস্থ্যসেবা পেশাদারদের অবশ্যই তাদের পেশাদার লাইসেন্সের প্রমাণ দিতে হবে এবং বিজ্ঞান-ভিত্তিক স্বাস্থ্য তথ্য বহন করে এমন ভিডিও আপলোড করতে হবে।

আমেরিকার ন্যাশনাল অ্যাকাডেমি অব মেডিসিন অনুযায়ী শতকরা ৯০ ভাগ মার্কিন নাগরিক সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে স্বাস্থ্য সংক্রান্ত তথ্য নিয়ে থাকেন।

এর আগে গেলো বছর ইউটিউবে করোনার ভ্যাকসিন নিয়ে নানা রকম ভিডিও আপলোড হওয়ার পর সমালোচনার মুখে পড়ে প্রতিষ্ঠানটি। এরই প্রতিক্রিয়ায় ২০২১ সালের সেপ্টেম্বরে ইউটিউব ভ্যাকসিন সংক্রান্ত ভুল অথ্যবাহী ভিডিও মুছে দেয় তারা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply