বরিশালে ৪-৫ নভেম্বর বাস ও থ্রি হুইলার মালিক সমিতির ধর্মঘট

|

ছবি: সংগৃহীত

বরিশাল ব্যুরো:

বরিশালে টানা ৪৮ ঘণ্টা ধর্মঘটের ঘোষণা দিয়েছে বাস ও থ্রি হুইলার মালিক সমিতি। পাল্টাপাল্টি দাবিতে আগামী ৪ ও ৫ নভেম্বর এ ধর্মঘট চলবে বলে জানা গেছে। এদিকে ধর্মঘটের ঘোষণা আসার পর থেকেই ভোগান্তির কথা চিন্তা করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন যাত্রীরা।

উভয় মালিক সমিতি সূত্রে জানা গেছে, মহাসড়কে থ্রি হুইলার চলাচল বন্ধসহ ২ দফা দাবিতে বাস মালিক সমিতি এবং মহাসড়কসহ সকল সড়কে চলার অনুমিতসহ ৫ দফা দাবিতে ধর্মঘট ডেকেছে দুই সমিতি।

জানা গেছে, মহাসড়কে থ্রি হুইলার ও রোড পারমিট বিহীন বাস চলাচল বন্ধের দাবিতে গেল ২৪ অক্টোবর বিভাগীয় কমিশনার বরাবর চিঠি দেয় বরিশাল জেলা বাস মালিক গ্রুপ। দাবি বাস্তবায়ন না হওয়ায় পূর্ব ঘোষণা অনুযায়ী শুক্রবার থেকে ধর্মঘটে যাচ্ছে বাস মালিক গ্রুপের পাশাপাশি বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির নেতারাও।

এদিকে, সকল ধরনের সড়কে চলাচলের অনুমতি ও বাস মালিক সমিতির বিরুদ্ধে হয়রানির অভিযোগ এনে ৫ দফা দাবিতে একই দিনে ধর্মঘটের ডাক দিয়েছে থ্রি হুইলারের মালিক ও শ্রমিকরা।

বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সভাপতি গোলাম মাসরেক বাবলু বলেন, আমরা দুটি দাবি করেছি। মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধ করতে হবে এবং রুট পারমিট বিহীন কোনো গাড়ি যেন না চলতে পারে। এই দুই দাবিতে আগামী ৪-৫ নভেম্বর ধর্মঘট।

বরিশাল জেলা থ্রি হুইলার মালিক সমিতি সাধারণ সম্পাদক মোশফিকুর রহমান দুলাল বলেন, সকল ধরনের রোডে চলাচলের সুযোগ এবং বাস মালিক সমিতির বিভিন্ন রকমের হয়রানির বিরুদ্ধে আমাদের এই আন্দোলন। ৫ দফা দাবিতে ধর্মঘটের অংশ হিসেবে আগামী ৪-৫ নভেম্বর আমাদের গাড়ি বন্ধ থাকবে।

এদিকে টানা ৪৮ ঘণ্টা ধর্মঘটের সংবাদে ক্ষুব্ধ সাধারণ যাত্রীরা। তারা বলছেন, এভাবে ধর্মঘট ডাকলে সাধারণ মানুষকে প্রচুর ভোগান্তিতে পড়তে হয়। গাড়ি না চললে অফিস-আদালতে যেতে ভোগান্তি হয়। এছাড়া বাড়তি টাকাও খরচ করতে হয়।

বাস মালিক সমিতির দাবির বিষয়ে বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, এটা নিয়ে আমরা বিভাগীয় আইনশৃঙ্খলা কমিটিতে আলোচনা করেছি। আইন অনুযায়ী থ্রি হুইলার রাস্তায় চলার কথা না। এ নিয়ে হাইকোর্টের একটি বিধানও আছে। সে জন্য থ্রি হুইলার গাড়ি যেনো হাইওয়ে সড়কে চলতে না পারে এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী ও অন্যান্য এজেন্সিকে আমরা বলে দিয়েছি।

এএআর/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply