ফিরে আসছে হ্যারি পটার!

|

শিশু-কিশোর থেকে বৃদ্ধ- সব বয়সী দর্শকের পছন্দের, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সিনেমাগুলোর একটি ‘হ্যারি পটার’ ফ্র্যাঞ্চাইজি। ২০১১ সালে সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হলোজ’। এরপর আর কোনো সিনেমা মুক্তি পায়নি এ ফ্র্যাঞ্চাইজির। তবে কানাঘুষা শোনা যাচ্ছে যে, হ্যারি পটারের স্রষ্টা জে কে রাউলিং এর সাথে কথা বলে নতুন কিছু করার পরিকল্পনা করছে হলিউডের বিখ্যাত প্রযোজনা সংস্থা ওয়ার্নার ব্রাদার্স।

হ্যারি পটারের গল্প নিয়ে আরও সিনেমা করা গেলে কেমন হয়? ঠিক এমনটাই ভাবছেন ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারি-এর সিইও ডেভিড জ্যাসলভ। সম্প্রতি প্রযোজকদের সঙ্গে এক বৈঠকে ডেভিড জানান, তারা এ ফ্র্যাঞ্চাইজির ওপর জোর দিতে চাইছেন।

ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারির সিইও ডেভিড জ্যাসলভ বলেন, গত ১৫ বছরে আমরা একটাও ‘হ্যারি পটার’ সিনেমা বানাতে পারিনি। ‘সুপারম্যান’ বানিয়েছি, তাও ১৩ বছর হয়ে গেলো। ডিসি এবং হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজির সিনেমাগুলো থেকে গত ২৫ বছরে অনেক আয় করেছে ওয়ার্নার ব্রাদার্স। আমরা সেই দিন ফিরিয়ে আনতে চাইছি।

আর এজন্যই, আবার কীভাবে কিশোরদের মনে রোমাঞ্চের রসদ জোগানো যায়, সেটিই ভাবছে ওয়ার্নার ব্রাদারস ডিসকভারি। সদস্যরা জানিয়েছেন, তাদের হাতে ‘লর্ড অব দ্য রিংস’-এর স্বত্ব এখনও রয়েছে। আরও কয়েকটি ‘হ্যারি পটার’ সিনেমা তৈরি হলে এর চেয়ে ভালো আর কি-ই বা হতে পারে!

ডেভিড আরও বলেন, রাউলিং যদি আরও কিছু গল্প সরবরাহ করেন, যদি কোনো নতুন ভাবনা থাকে তার, তাহলে একবার কথা বলে দেখবেন।

ফ্যান্টাসি ঘরানার উপন্যাস হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার’স স্টোন ১৯৯৭ সালে  প্রকাশের পর সাড়া পড়ে যায় গোটা বিশ্বে। ৮০টির বেশি ভাষায় অনূদিত হয়, প্রবেশ করে সর্বকালের সবচেয়ে বেশি বিক্রীত বইয়ের তালিকায়। এর ধারাবাহিকতা চলতে থাকে পরবর্তী ছয় খণ্ডজুড়ে। ২০০১ সালে সিনেমায় রূপান্তরিত হলে বিপুল ব্যবসায়িক সাফল্য পায় হ্যারি পটার।

স্বাভাবিকভাবেই লেখিকা জে কে রাউলিং অর্জন করেন অসামান্য জনপ্রিয়তা। সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের সুবাদে সমাদৃত হন ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল র‍্যাডক্লিফ। তবে তিনি সম্প্রতি জে কে রাউলিংয়ের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তিনি। রূপান্তরকামিতা ইস্যুতে লেখিকার নেতিবাচক মন্তব্যের বিরোধিতা করে জানিয়েছেন নিজের অবস্থান। এক খোলা চিঠিতে তার সিদ্ধান্ত জনসম্মুখে তুলে ধরেন ডেনিয়েল।

এর আগে, ২০২০ সালের জুনে টুইটারে করা জে কে রাউলিংয়ের কিছু মন্তব্য থেকেই মূলত সমালোচনার শুরু। তারপর নানা সময়ে উঠে এসেছে সে প্রসঙ্গ। অনেকেই জানিয়েছেন হ্যারি পটার নিয়ে হতাশার কথা। ড্যানিয়েল র‍্যাডক্লিফ তাদের উদ্দেশ্য করেই দাবি করেন, জে কে রাউলিংয়ের মন্তব্য আদতে হ্যারি পটার টিমের মন্তব্য না।

সব মিলিয়ে এই দুই লেখক আর তারকা জুটি ভবিষ্যতে আদৌ একসাথে কাজ করতে পারবে কিনা তা নিয়ে উঠেছে প্রশ্ন। ২০০১ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত মোট ৮টি ‘হ্যারি পটার’ সিনেমা মুক্তি দিয়েছে ওয়ার্নার ব্রাদার্স। এছাড়া ‘ফ্যান্টাস্টিক বিস্ট’ ফ্র্যাঞ্চাইজিতেও রাউলিং-এর সঙ্গে হাত মিলিয়েছিল এই সংস্থা। তাহলে আবার কি শীঘ্রই একসঙ্গে কাজ করবেন তারা? নাকি নতুন কোনো মুখ নিয়ে হাজির হবে নতুন ‘হ্যারি পটার’ ফ্র্যাঞ্চাইজি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply