মেলবোর্নে কি প্রতিষ্ঠা পাবে সাদা বলে ইংলিশদের নিরঙ্কুশ রাজত্ব?

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় কি সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের নতুন রাজত্ব প্রতিষ্ঠা করবে? এর আগে, ওয়ানডেতে ১৯৭৫ থেকে ৮৩ পর্যন্ত যেমন ওয়েস্ট ইন্ডিজ, তিন বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া কিংবা ২০১২ থেকে ‘১৬ পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে রাজত্ব করেছিল উইন্ডিজ। এখন ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ী ইংলিশদের সামনে সুযোগ নতুন যুগের রাজা হওয়ার। ২০১৬ সালের পর সব আইসিসি ইভেন্টে সেমিফাইনাল খেলা একমাত্র দল যে তারা। জস বাটলাররা কি তবে পারবেন সাদা বলের নতুন রাজা হতে, সেই প্রশ্ন আসছে অবধারিতভাবে।

জস বাটলার। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের ক্রিকেটের বাঁকবদল যেন এই ম্যাচ। বাংলাদেশের সাথে হেরে ইংলিশদের বিদায় নিতে হয় ২০১৫ বিশ্বকাপ থেকে। সেই বিদায় থেকেই ঘুরে দাঁড়ানোর গল্প শুরু ইংল্যান্ডের। অ্যান্ড্রু স্টাউসের পরিকল্পনায় এরপর বদলে যায় ইংলিশ ক্রিকেট। ফলও আসে হাতে নাতে। এরপর ৫টা আইসিসি ইভেন্টের সবক’টাতেই সেমিফাইনাল খেলা একমাত্র দল ইংল্যান্ড।

সেই পথে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপের ট্রফি ঘরে তোলে এউইন মরগানের দল ২০১৯’এ। এসব কিছুই দেয় ইংলিশ যুগের ইঙ্গিত। এর আগে মোটা দাগে সাদা বলে ছিল তিনটি যুগ।

১৯৭৫ থেকে ৮৩ পর্যন্ত সাদা বলে রাজত্ব দেখিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। দুইটা বিশ্বকাপ জয়, ভিভ রিচার্ডসের আগ্রাসী নেতৃত্বের সাথে আক্রমণাত্মক ব্যাটিং ও শরীরী ভাষা। অ্যান্ডি রবার্টস-জোয়েল গার্নার-ম্যালকম মার্শালদের আগুনে বোলিং। সব মিলিয়ে সাদা বলে সিংহাসনে ক্যারিবিয়রা।

১৯৭৯ সালে বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ। ছবি: সংগৃহীত

সেখান থেকে শতাব্দীর শেষটায় সেই রাজত্বের রাজা হয়ে যায় অস্ট্রেলিয়া। ১৯৯৯, ২০০৩ আর ২০০৭ বিশ্বকাপ জিতে রীতিমতো অপ্রতিরোধ্য তখন সর্বজয়ী অস্ট্রেলিয়া। শেন ওয়ার্নের মায়াবী লেগ স্পিন, গ্লেন ম্যাকগ্রা-ব্রেট লি-গিলেস্পিদের পেস আক্রমণ। সাথে অ্যাডাম গিলক্রিস্ট এবং ম্যাথু হেইডেনের টপ অর্ডার; রান মেশিন রিকি পন্টিং আর মাইকেল বেভানের ফিনিশিংয়ে রাজত্ব করেছে অজিরা।

২০০৩ সালে বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া। ছবি: সংগৃহীত

সেখান থেকে ওয়েস্ট ইন্ডিজ ফিরেছে আবার ২০১২ থেকে ২০১৬’তে। তবে এবার শুধু হালের টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে। ইউনিভার্সেল বস ক্রিস গেইল তখন ক্রিকেটের পোস্টার বয়। সাথে কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, ডিজে ব্রাভোরা রীতিমতো ক্রিকেটের ডন। ঝুলিতে যুক্ত হয় দুইটি বিশ্বকাপ ট্রফি।

সেই রাজত্বের ব্যাটন এখন উঠতে পারে জস বাটলারের হাতে। ওয়ানডে ট্রফির পর মেলবোর্নে ট্রফিটা উচিয়ে ধরলে বলতেই হবে, সাদা বলে এ যেন প্রতিষ্ঠিত হলো ব্রিটিশ রাজত্ব। ২০১৬ থেকে ২২ সাল পর্যন্ত সাদা বলে সেই রাজ ঘোষণার ঘোষক কি হতে পারবেন বাটলার?

আরও পড়ুন: মালান-উডকে দলে ফেরাতে মরিয়া বাটলার

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply